কেউ আমাদের ভাঙতে পারবে না: ইউরোপীয়ান পার্লামেন্টে দৃপ্ত ঘোষণা জেলেনস্কির

পরিস্থিতি সংকটজনক তবে কোনো মূল্যেই ভাঙতে রাজি নন ইউক্রেনের(Ukraine) প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বরং রাশিয়ার(Russia) বিরুদ্ধে অসম যুদ্ধে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন তিনি। ভিডিও বার্তায় বারে বারে দেশের সেনাবাহিনীকে যোগাচ্ছেন উৎসাহ। প্রেসিডেন্টের এহেন লড়াকু মানসিকতার জেরে এবার আন্তর্জাতিক মঞ্চে প্রশংসা কুড়লেন জেলেনস্কি। ভার্চুয়ালি ইউরোপীয়ান পার্লামেন্টে(European Parliament) বক্তব্য রাখার পর প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে উঠে দাঁড়িয়ে হাততালি দিয়ে সম্মান জানালেন সেখানকার সদস্যরা।

 

মঙ্গলবার ভার্চুয়ালি ইউরোপীয়ান ইউনিয়নের পর্লামেন্ট সভায় বক্তব্য রাখেন ইউক্রেনের প্রেসিডেন্ট। সেখানে তিনি বলেন, “ইউক্রেনের সব শহরকে ঘিরে ফেলা সত্ত্বেও, আমরা আমাদের দেশ ও স্বাধীনতার জন্য লড়াই করছি। কেউ আমাদের ভাঙতে পারবে না। আমরা শক্তিশালী, আমরা ইউক্রেনিয়ান।” এদিন প্রেসিডেন্টের ভাষণের পর তাঁর লড়াকু মানসিকতা দেখে হাততালি দিয়ে অভিবাদন জানান পার্লামেন্টের সদস্যরা।

আরও পড়ুন:যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে দেশ ফিরলেন দুই বাঙালি পড়ুয়া

প্রসঙ্গত, ইউক্রেনকে এই মুহূর্তে চারি দিক থেকে ঘিরে ফেলেছে রাশিয়া। রাশিয়ার সঙ্গে সামরিক পাল্লায় পিছিয়ে থাকলে মাথা নত করতে নারাজ ইউক্রেন। আমেরিকার তরফে তাকে দেশ ছাড়ার প্রস্তাব দেওয়া হলেও তিনি তা প্রত্যাখ্যান করেন। বোমা, গুলির মধ্যেই রাস্তায় নেমে জানিয়ে দেন, শেষ রক্তবিন্দু দিয়েও মাতৃভূমিকে রক্ষা করে যাবেন তিনি। পাশাপাশি, যুদ্ধের ৫ দিনের মাথায় ইউক্রেনকে সাহায্যের কথা জানায় ন্যাটো। রুশ বাহিনীর মোকাবিলায় পাঠানো হচ্ছে এয়ার ডিফেন্স মিসাইল। ইউক্রেনকে ট্যাঙ্ক বিধ্বংসী অস্ত্রও দিচ্ছে ন্যাটো। ইউক্রেন প্রেসিডেন্টের সঙ্গে ফোনে কথা হয়েছে বলে জানান, ন্যাটো প্রধান জেন্স স্টোলটেনবার্গ। অন্যদিকে বেলারুশে ইউক্রেন প্রেসিডেন্টের সঙ্গে শান্তি আলোচনা ব্যর্থ হওয়ার পর আরো জোরালো আক্রমণের পথ ধরেছে রাশিয়া। যদিও ইউক্রেন প্রেসিডেন্টের লড়াকু মনোভাব প্রশংসা কুড়চ্ছে বিশ্বে।

 

Previous articleরাত পোহালেই ১০৮টি পুরসভার ভোট গণনা, থাকছে ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা
Next article‘পছন্দমত বই পড়ো, কে কী বলছে সে দিকে মন দিও না’: মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায়