Russia-eucraine -Nato : ইউক্রেনের আকাশসীমা বন্ধের দাবি জেলেনস্কির, আপত্তি ন্যাটোর

১০ দিন ধরে লাগাতার রাশিয়ার হামলা চলছে ইউক্রেনের উপরে। একের পর এক নগর ধ্বংস হয়ে গেছে। লক্ষাধিক প্রাণহানি হয়েছে। বহু সরকারি সম্পত্তি নষ্ট হয়েছে। যুদ্ধের জেরে সমস্যায় পড়েছেন বহু মানুষ । এ অবস্থায় ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি সে দেশের আকাশসীমা বন্ধ করার দাবি জানালো ন্যাটোর (The North Atlantic Treaty Organization) কাছে। ইউক্রেনের প্রেসিডেন্ট -এর মত যদি সেদেশের আকাশসীমা বহিরাগতদের জন্য বন্ধ করে দেওয়া যায় তাহলে হামলা হবে। কারণ ইউক্রেনবাসী আর যুদ্ধ চায় না। যদিও ইউক্রেনের এই দাবিতে সম্মতি দেয়নি ন্যাটো।

 

ন্যাটো জানিয়েছে ইউক্রেনের আকাশসীমা বন্ধ করে দেওয়ার অর্থ সেখানে রাশিয়ার বিমান দেখলেই ন্যাটো এবং সহযোগী দেশগুলি সেই বিমান গুলি করে নামিয়ে দিতে পারে। কিন্তু ইউক্রেন এখনও পর্যন্ত ন্যাটোর সদস্যপদ পায়নি। তাই শুধুমাত্র ইউক্রেনকে রক্ষা করতে গিয়ে পরমাণু শক্তিধর দেশগুলি নিজেদের মধ্যে যুদ্ধ শুরু করে দিক, তা চায় না ন্যাটো।

অন্তত এমনটাই দাবি আন্তর্জাতিক কূটনৈতিক মহলের। তাই ন্যাটোর সাধারণ সম্পাদক জানিয়েছেন শুক্রবার সংগঠনের বৈঠকে প্রসঙ্গটি উঠলেও, ইউক্রেনের আকাশে ন্যাটোর বিমান ঘোরাফেরায় রাজি হয়নি কোনও দেশই।

 

Previous articleOperation Ganga: যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে উদ্ধার এক প্রবাসী বাংলাদেশী
Next articleকেন্দ্রের উদাসীনতায় অবশেষে নিলামে উঠছে দেশের প্রথম টায়ার কারখানা ডানলপ