Ukraine-Russia: পঞ্চমবার আলোচনায় ? ভেস্তে গেল চতুর্থ বৈঠকও  

১৭ দিনে পা রাখল ইউক্রেন- রাশিয়া যুদ্ধ (Ukraine-Russia War) । যুদ্ধ থামার কোনও লক্ষণ এখনও দেখা যাচ্ছে না । রক্তক্ষয় -প্রাণহানিরও কোনো শেষ নেই। এদিকে আলোচনার পথও বন্ধ নেই । মাত্র দু’দিন আগেই চতুর্থ দফায় (Fourth Round Meeting) বৈঠকে বসেছিল দুই দেশ। কিন্তু বৈঠক ফলপ্রসূ হয়নি । তবে আন্তর্জাতিক মহলের চাপে আবারো মুখোমুখি হতে চলেছে দুই দেশ। সম্ভবত আজ শনিবার কিংবা আগামিকাল রবিবার পঞ্চম বৈঠকের আয়োজন হতে পারে।

 

চতুর্থ দফায় বৈঠক বসেছিল তুরস্কে। ইউক্রেনের বিদেশমন্ত্রী এবং রাশিয়ার বিদেশমন্ত্রী সমাধান সূত্র খোঁজার জন্য দীর্ঘক্ষণ বৈঠক করেন। উল্লেখ্য, যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথমবার দু’দেশের বিদেশমন্ত্রী বৈঠকে বসলেন । কিন্তু কোনো লাভ হল না। চতুর্থ বৈঠকেও মিলল না কোনও রফাসূত্র।

যদিও রাশিয়ার দাবি তাদের তরফে বৈঠক সদর্থক ছিল কিন্তু ভেস্তে গেল ইউক্রেনের জেদের জন্য। এদিকে বৈঠক শেষে ইউক্রেনের বিদেশমন্ত্রী জানিয়েছেন, যুদ্ধে কিভ-খারকিভে প্রচুর মানুষের মৃত্যু হয়েছে। সম্পত্তিহানি হয়েছে । অসংখ্য শিশু মৃত্যুর ঘটনা ঘটেছে । এর দায় রাশিয়াকেই নিতে হবে। সেইসঙ্গে ইউক্রেন দাবি জানিয়েছিল স্থায়ী যুদ্ধবিরতি ঘোষণা করে মারিউপোলে হিউম্যান করিডোর তৈরি করে নিরীহ নাগরিকদের মুক্তির পথ করে দিতে হবে। কিন্তু জানা গিয়েছে রাশিয়া এই দাবি নস্যাৎ করে দিয়েছে। স্বাভাবিকভাবেই সমাধান সূত্র অধরা রইল চতুর্থ বৈঠকে। এখন সকলের নজর পঞ্চম বৈঠকের দিকে।

 

Previous articleব্রেকফাস্ট নিউজ: Breakfast News
Next articleNarendra Modi : গুজরাটে গিয়ে মায়ের সঙ্গে দেখা করলেন , নৈশভোজ সারলেন প্রধানমন্ত্রী