Hoogli: হুগলির পুরসভাগুলিতে নেতৃত্বে নবীন-প্রবীণের সমন্বয়

১৬ মার্চ থেকে শুরু হুগলি বিভিন্ন পুরসভায় শপথ গ্রহণ শুরু হবে

প্রত্যাশা মতো হুগলির (Hoogli) ১২টি পুরসভার প্রত্যেকটিতে বিরোধীদের পর্যুদস্ত করে ক্ষমতায় এসেছে তৃণমূল (TMC)। ভোট গণনার দেড় সপ্তাহের মধ্যে ঘোষণা হয়ে গেল কোন পুরসভায় কে নেতৃত্ব দেবেন। দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নির্দেশ মতো সোমবার, সন্ধেয় জেলা তৃণমূলের সভাপতি স্নেহাশিস চক্রবর্তী চেয়ারপার্সন ও ভাইস চেয়ারপার্সেনদের নাম ঘোষণা করে।

হুগলির পুরসভাগুলিতে নেতৃত্বে নবীন-প্রবীণের সমন্বয়ে ঘটানো হয়েছে। বৈদ্যবাটি পুরসভা চেয়ারম্যান করা হয়েছে যুবনেতা পিন্টু মাহাতকে। শ্রীরামপরে পুরসভার দায়িত্ব দেওয়া হয়েছে বর্ষীয়ান গিরিধারী সাহাকে। ১৯৮২ সাল থেকে তিনি এক টানা জিতে আসার জন্য ঐতিহ্যশালী এবং পুরনো এই পুরসভার দায়িত্বভার তুলে দেওয়া হয়েছে তাঁর হাতে। রিষড়া পুরসভায় প্রত্যাশামতো দ্বিতীয়বারের জন্য বসানো হয়েছে বিজয় সাগর মিশ্রকে। যিনি আমূল পরিবর্তন করে দিয়েছেন রিশরা শহরটাকে। তাঁর সঙ্গে বিজয়কে বিগত পাঁচবছর যিনি যোগ্য সহযোগ দিয়েছিলেন সেই জাহিদ হাসান খানকে আবার বসানো হয়েছে ডেপুটি চেয়ারম্যানের কুর্শিতে। উত্তরপাড়া পুরসভার পরিচিত মুখ এবং জেলা তৃণমূলের নেতা দিলীপ যাদবের উপরই আস্থা রেখেছেন দল। ভাইস চেয়ারম্যান ঘোষণা হয়নি।

যুদ্ধ পরিস্থিতি ক্রমেই ভয়াবহ, রাস্তা খুঁজতে ন্যাটোর বৈঠকে বাইডেন

গুলিবিদ্ধ হয়ে প্রয়াত ভারতের প্রাক্তন কবাডি খেলোয়াড় সন্দীপ নাঙ্গাল

সব থেকে চমক আরামবাগ পুরসভায়। গতবছর এই পুরসভার চেয়ারম্যান ছিলেন স্বপন নন্দী। এবার তাঁর পরিবর্তে জেলা তৃণমূলের অত্যন্ত বর্ষীয়ান নেতা আকবরআলি খন্দকারের সহযোদ্ধা সমীর ভান্ডারিকে বসানো হয়েছে আগামী ৫ বছরের জন্য। আরামবাগের উন্নয়নের জন্য তাঁর সহকারী হিসেবে জুড়ে দেওয়া হয়েছে মমতা মুখোপাধ্যায়কে। কোন্নগরে আস্থা রাখা হয়েছে বর্ষীয়ান স্বপন দাসের উপর। এক সময়ে তিনি ছিলেন কোন্নগরের পুরপ্রধান। আবার দীর্ঘ বছর পর তাঁকেই ফিরিয়ে আনা হল পুরনো চেয়ারে। এখানে ভোটবার তিনি ছিলেন সেই গৌতম দাসকেই বসানো হয়েছে পুনরায় ভাইস চেয়ারম্যানের চেয়ারে। এবারে সবথেকে বেশি জল্পনা ছিল ডানকুনি পুরসভাকে দায়িত্ব নেন সেই বিষয়ে। গতবার যিনি ছিলেন সেই হাসিনা শবনমের উপরে আস্থা রেখেছে দল। এখানে তাঁর সহকারী হিসেবে বসানো হয়েছে ডানকুনির বর্ষীয়ান তৃণমূল নেতা প্রকাশ রাহাকে। ভদ্রেশ্বরে পুনরায় আগামী পাঁচ বছরের জন্য চেয়ারম্যানের আসনে বসেছেন প্রলয় চক্রবর্তী। ভাইস চেয়ারম্যান করা হয়েছে এখানে প্রকাশ গোস্বামীকে।

Roopa Dutta : অভিযুক্ত অভিনেত্রী রূপা দত্তকে নিয়ে এবার মুখলেন অঙ্কুশ

বাঁশবেড়িয়ার ক্ষেত্রে চেয়ারম্যান করা হয়েছে আদিত্য নিয়োগীকে এবং তাঁকে ভাইস চেয়ারম্যান হিসেবে সাহায্য করবেন অত্যন্ত পরিচিত মহিলা নেত্রী এবং সুবক্তা শিল্পী চট্টোপাধ্যায়। ভদ্রেশ্বর পুরসভার ক্ষেত্রে সেই পুরোনো জুটি সুরেশ মিশ্র চেয়ারম্যান এবং বিনয় কুমার ভাইস চেয়ারম্যান। দল তাঁদের উপরেই ফের আস্থা রেখেছেন। চুঁচুড়া পুর প্রধান ছিলেন গৌরীকান্ত মুখোপাধ্যায়। এবারে তাঁকে সরিয়ে সে জায়গায় আনা হয়েছে গতবারের ভাইস চেয়ারম্যান অমিত রায়কে।

তারকেশ্বরের চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান নিয়ে একটা জল্পনায় ছিল। গত দুবারে চেয়ারম্যান ছিলেন স্বপন সামন্ত। কিন্তু এবার তাঁর জায়গায় নিয়ে আসা হয়েছে বর্তমানে ভাইস-চেয়ারম্যান উত্তম কুন্ডুকে। যুবনেতা এবং সংগঠক হিসেবে যথেষ্ট সুনাম রয়েছে উত্তমের। তার জন্য এবার তাঁর ওপরই আস্থা রেখেছেম শীর্ষনেতৃত্ব। শৈবতীর্থ তারকেশ্বরকে আরও সুন্দর করে গড়ে তোলার দায়িত্ব তাঁর উপর।

নিষেধের পরও মাধ্যমিক পরীক্ষায় বসায় স্ত্রীকে অ্যাসিড ছুড়ল স্বামী

সব মিলিয়ে যেভাবে নবীন-প্রবীণ সমন্বয়ে এবারের হুগলির ১২টি পুরসভার যে বোর্ড গঠন করা হয়েছে তাতে খুশি এলাকাবাসী। এরপরে শুরু হবে শপথগ্রহণের পালা। ১৬ মার্চ আরামবাগ বাঁশবেড়িয়া ভদ্রেশ্বর এবং তারকেশ্বর এই চারটি পুরসভার পুর প্রধান-সহ অন্যান্য চেয়ারম্যান ইন কাউন্সিল এবং কাউন্সিলররা শপথ নেবেন। হুগলি, চুঁচুড়া, চাঁপদানি, রিষড়া- এই তিনটি পুরসভার শপথ গ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে ১৭ তারিখ। শ্রীরামপুর ও বৈদ্যবটি পুরসভা শপথ হবে ২১ তারিখে। ২২ মার্চ কোন্নগর পুরসভার শপথ অনুষ্ঠান। ডানকুনি পুরসভায় ওই একই দিনে শপথ নেবেন চেয়ারম্যান-সহ অন্যান্য সিআইসি এবং কাউন্সিলররা।

Previous articleবিহারে ক্রমশ তীব্র হচ্ছে বিজেপি– জেডিইউ দ্বন্দ্ব
Next articleছাত্র আন্দোলনের জের, পদত্যাগ করলেন বিশ্বভারতীর রেজিস্ট্রার আশিস আগরওয়াল