Corbevax Vaccine:সোমবার থেকে রাজ্যে ১২ থেকে ১৪ বছর বয়সিদের কর্বেভ্যাক্স দেওয়া শুরু

ইতিমধ্যেই বাগবাজারে ভ্যাকসিন স্টোর (Bagbazar Vaccine Store) থেকে ভ্যাকসিন ডিসপ্যাচ হওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

বিশ্ব জুড়ে প্রত্যেক মুহূর্তে করোনা (Corona)আতঙ্ক বাড়ছে , যদিও দেশে খানিকটা হলেও উদ্বেগ কমেছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা (Coronavirus)আক্রান্ত হয়েছেন ২ হাজার ৫৩৯ জন। তার মাঝেই সারা দেশ জুড়ে বুধবার থেকে শুরু হয়েছে ১২ থেকে ১৪ বছর বয়সীদের টিকাকরণ। কেন্দ্রের তরফে নির্দেশিকায় বলা হয়েছে, ১২ থেকে ১৪ বছর বয়সিদের কেবল কর্বেভ্যাক্স টিকাই (Corbevax Vaccine)দেওয়া হবে। ২০১০-এর ১৫ মার্চের আগে যারা জন্মেছে, তারা করোনা (Corona) টিকা নিতে পারবে। এই পর্যায়ে ভ্যাকসিন (Vaccine)পাবে প্রায় ৮৫ কোটি কিশোর-কিশোরী। তবে সারা দেশে ভ্যাকসিন (Vaccine)দেওয়া শুরু হলেও বঙ্গে ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু করা যায়নি। এবার রাজ্য স্বাস্থ্য দপ্তরের (Health Department of West Bengal)তরফ থেকে জানানো হয়েছে সোমবার থেকে এই রাজ্যে শুরু হবে ১২ থেকে ১৪ বছর বয়সীদের টিকাকরণ! ইতিমধ্যেই বাগবাজারে ভ্যাকসিন স্টোর (Bagbazar Vaccine Store) থেকে ভ্যাকসিন ডিসপ্যাচ হওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

উল্লেখ্য ১২ থেকে ১৪ বছর বয়সিদের টিকাকরণ সংক্রান্ত নির্দেশিকা আগেই প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেখানে বলা হয়েছে টিকাকরণ হবে কেবলমাত্র কর্বেভ্যাক্স প্রতিষেধকের মাধ্যমে। বায়োলজিক্যালই সংস্থার এই প্রতিষেধকটির দু’টি ডোজ দেওয়া হবে। প্রথম ডোজ নেওয়ার ২৮ দিন পরে দ্বিতীয়টি দেওয়া হবে। পাশাপাশি সমস্ত ষাটোর্ধ্ব ব্যক্তিরাই ‘প্রিকশন’ডোজ নিতে পারবেন বলে জানিয়েছে কেন্দ্র। নির্দেশিকায় বলা হয়েছে, প্রথম দু’ডোজ টিকা যে সংস্থার নেওয়া হয়েছে, প্রিকশন বা বুস্টার ডোজও সেই সংস্থারই নিতে হবে।

গত বুধবার সকালে স্বাস্থ্য অধিকর্তারা জানিয়েছিলেন যে রাজ্যে পর্যাপ্ত ভ্যাকসিন পৌঁছেছে। সেদিনই তা জেলায় জেলায় পাঠিয়েও দেওয়া হয়েছে বলেই জানা যায়।স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, আপাতত গোটা দেশে ৫ কোটি ডোজ কর্বেভ্যাক্স(Corbevax)পাঠানো হয়েছে। এর মধ্যে পশ্চিমবঙ্গে পাঠানো হয়েছে প্রায় ৩১ লক্ষ ডোজ। রাজ্য স্বাস্থ্য দপ্তর মনে করছে এই দিয়ে শুধুমাত্র প্রথম ডোজ দেওয়া সম্ভব বলে স্বাস্থ্য ভবন সূত্রে খবর। কেন্দ্রের নির্দেশিকা অনুসারে টিকাকরণের জন্য কোউইনে নাম নথিভুক্ত করতে হবে। যদি কোনও ক্ষেত্রে দেখা যায়, কোউইনে স্লট বুক করা আবেদনকারীর ১২ বছর হয়নি, সে ক্ষেত্রে টিকা দেওয়া যাবে না। নাম নথিভুক্তির সময়ে ওই পরিবারের কোনও সদস্য যাঁর নাম ইতিমধ্যেই কোউইনে নথিভুক্ত রয়েছে, তাঁর অ্যাকাউন্ট থেকেই আবেদন করা যাবে। অথবা কোউইনে নতুন অ্যাকাউন্ট খুলেও নাম নথিভুক্ত ও আবেদন করা যাবে।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত দেশে প্রায় ১৮০ কোটি ৮০ লক্ষের বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। পরিসংখ্যান বলছে, এখনও পর্যন্ত দেশে ৪ কোটি ২৪ লক্ষ ৫৪ হাজার ৫৪৬ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সেরে উঠেছেন ৪ হাজার ৪৯১ জন। সুস্থতার হার ৯৮.৭৩ শতাংশ।

 

Previous articleসৌগতর পর ডেরেক, বর্ষসেরা সম্মানে ভূষিত তৃণমূল সাংসদ
Next articleMs Dhoni: বাড়িতে কে একনম্বর, উত্তর দিলেন স্বয়ং ধোনি