Covid 19 New Varient:হদিশ মিলল করোনার নতুন স্ট্রেনের, চিন, অস্ট্রেলিয়ার পর ইজরায়েল

দুই সাব ভ্যারিয়েন্টের (sub variant of Corona)মিশ্রণে ঠিক কতটা ভয়ঙ্কর করোনার নতুন প্রজাতি?

বিশ্ব জুড়ে বাড়ছে করোনা(Corona)সংক্রমণের তীব্রতা। ফের মহামারী ছড়িয়ে পড়ার আতঙ্ক। আর বেশি দেরি নেই, সংক্রমণের চতুর্থ ঢেউ নিয়ে হামলা করতে চলেছে করোনা! চিন (China),অস্ট্রেলিয়ার(Australia)পর এবার করোনার ডেস্টিনেশন ইজরায়েল(Israel)। দুই সাব ভ্যারিয়েন্টের (sub variant of Corona)মিশ্রণে ঠিক কতটা ভয়ঙ্কর করোনার নতুন প্রজাতি?

করোনা নিয়ে নয়া আতঙ্ক, এবার সংক্রমণের চতুর্থ ঢেউ আছড়ে পড়তে চলেছে বুঝি বিশ্ব জুড়ে। সংক্রমণের চতুর্থ ঢেউ আছড়ে পড়ার আশঙ্কায় ভুগছে ভারতও। চিন্তায় ঘুম উড়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার। আবারও চিন সহ এশিয়ার বেশ কয়েকটি দেশে বাড়ছে সংক্রমণ। তবে এবার বুধবার ইজরায়েলের স্বাস্থ্য মন্ত্রকের তরফে নতুন করোনা প্রজাতির অস্তিত্ব সম্পর্কে জানানো হয়েছে। সূত্রের খবর দুই সাব ভ্যারিয়েন্টের মিশ্রণে তৈরি হয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট যার নাম রাখা হয়েছে BA.1 এবং BA.2। গোটা বিশ্বের কাছে আপাতত অজানা এই ভ্যারিয়েন্ট। ইজরায়েল প্রশাসনের তরফে জানানো হয়েছে বেন গুরিয়ন এয়ারপোর্টে ( Ben Gurion airport) দুই যাত্রীর শরীরে এই ধরনের সংক্রমণের খোঁজ মিলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে কোভিড ভ্যারিয়েন্টের দাপট এখনই শেষ হচ্ছে না । এর চেয়েও বেশি সংক্রামক করোনা স্ট্রেন আসতে চলেছে। আগেই এমনটা ইঙ্গিত মিলেছিল একাধিক গবেষণায়। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা সেই তথ্যেই সিলমোহর দিল। হু জানাচ্ছে, ওমিক্রন পরবর্তী করোনার স্ট্রেনটি আরও ভয়ংকর হতে চলেছে।

ইজরায়েলে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত ৮,২৪৪ জনের মৃত্যু হয়েছে। গোটা দেশে করোনা আক্রান্ত হয়েছেন প্রায় ১.৪ মিলিয়ন মানুষ।অন্যদিকে, চিনে ফিরছে ভয়াবহ ২০২০-র স্মৃতি। একের পর এক শহরে ঘোষণা করা হচ্ছে লকডাউন। মহামারীর শুরুর দিন থেকে এযাবৎ চিনে করোনার এত ভয়াবহতা আগে দেখা যায়নি। তাহলে কেন করোনা এই ভয়ঙ্কর রূপ নিচ্ছে? আতঙ্কের নতুন নাম স্টিলথ ওমিক্রন ভ্যারিয়্যান্ট, এর জেরেই নতুন করে আছড়ে পড়েছে কোভিড। ইংল্যান্ডের হেলথ এবং সিকিউরিটি এজেন্সির তরফে জানানো হয়েছে করোনার ওমিক্রন ভ্যারিয়্যান্টের সাব ভ্যারিয়্যান্ট BA.2-কেই কিছু বিশেষজ্ঞরা স্টিলথ ভ্যারিয়্যান্ট বলছেন।দক্ষিণ কোরিয়াতেও আক্রান্তের খোঁজ মিলছে বলে জানা যাচ্ছে। সব মিলিয়ে আতঙ্ক বাড়ছে বিশ্ব জুড়ে।

 

Previous articleভোট পিছোচ্ছে না, ২ কেন্দ্রে উপনির্বাচন নিয়ে নয়া বিজ্ঞপ্তি জারি কমিশনের
Next articleFire: পারিবারিক অশান্তির জের! মেদিনীপুরে অগ্নিকাণ্ডে শিশুর মৃত্যু, চিকিৎসাধীন অগ্নিদগ্ধ মা