ভোট পিছোচ্ছে না, ২ কেন্দ্রে উপনির্বাচন নিয়ে নয়া বিজ্ঞপ্তি জারি কমিশনের

উচ্চ মাধ্যমিক পরীক্ষার মাঝেই রাজ্যের দুই কেন্দ্রে উপ নির্বাচনের(bypoll election) দিন ঘোষণা করেছে নির্বাচন কমিশন(Election commission)। তবে এই নির্বাচন পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়েছিল তৃণমূল(TMC)। শাসকদলের সেই আবেদন মানতে পারল না নির্বাচন কমিশন। আসানসোল ও বালিগঞ্জ কেন্দ্রে উপনির্বাচন ঘিরে বৃহস্পতিবার জারি করা হলো নয়া বিজ্ঞপ্তি। যেখানে জানানো হয়েছে বৃহস্পতিবার থেকে মনোনয়ন জমা দিতে পারবেন প্রার্থীরা।

উল্লেখ্য, এর আগে ১২ মার্চ দুই কেন্দ্রের নির্ঘণ্ট প্রকাশ করেছিল কেন্দ্রীয় নির্বাচন কমিশন। সেখানে বলা হয়েছিল ১২ এপ্রিল এই দুই কেন্দ্রে হবে উপনির্বাচন ফল প্রকাশ হবে ১৬ এপ্রিল। কিন্তু এই নিয়ে কোনও গেজেট বা বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। সম্ভবত উপনির্বাচনের দিন আরও পিছতে পেরে ভেবেই এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। বৃহস্পতিবার সেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হল। বিজ্ঞপ্তি প্রকাশ করার অর্থ বৃহস্পতিবার থেকেই জোরকদমে ভোটের কাজ শুরু করতে পারবেন বিভিন্ন দলের কর্মীরা। মনোনয়নও জমা দেওয়া যাবে বৃহস্পতিবার থেকে।

আরও পড়ুন:ভোটাভুটিতে ত্রিশঙ্কু এগরা পুরসভাও তৃণমূলের দখলে

প্রসঙ্গত, কমিশনের তরফে উপ নির্বাচনের দিনক্ষণ প্রকাশ্যে আনার পর তা পিছিয়ে দেওয়ার আবেদন জানায় তৃণমূল। কারণ হিসেবে জানানো হয় নির্বাচনের দিন রাজ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষা রয়েছে। এ নিয়ে দিল্লিতে নির্বাচন কমিশনের দপ্তরেও যায় তৃণমূলের প্রতিনিধি দল। যদিও সেখানে সমস্যা তৈরি হয় আসানসোল কেন্দ্রকে ঘিরে। ১৮ সেপ্টেম্বর বাবুল সুপ্রিয় বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ার পর সাংসদ পদ থেকে ইস্তফা দেন। নিয়ম অনুযায়ী ৬ মাসের মধ্যে কোনো ফাঁকা আসনে নির্বাচন হওয়া আবশ্যক। সেইমতো এখনই এই কেন্দ্রে নির্বাচন না হলে সাংবিধানিক সঙ্কট তৈরির সম্ভাবনা রয়েছে। যার ফলে তৃণমূলের নির্বাচন পেছানোর আবেদন মঞ্জুর করেনি নির্বাচন কমিশন।

Previous articleবিএসএফের বন্দুক ছিনিয়ে নিতে গিয়ে গুলিবিদ্ধ এক বাংলাদেশি, জখম আরো এক
Next articleCovid 19 New Varient:হদিশ মিলল করোনার নতুন স্ট্রেনের, চিন, অস্ট্রেলিয়ার পর ইজরায়েল