Covid Vaccine Update: কোভিশিল্ডের দুই ডোজের মাঝের ব্যবধান কি কমছে?

করোনা ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় টিকাকরণ এর উপর তৈরি করা রাষ্ট্রীয় টেকনিক্যাল পরামর্শদাতা সংগঠন NTAGI সুপারিশ করেছে

করোনা (Corona)নিয়ে লড়াই এখনও শেষ হয়নি। বরং প্রবল দাপট নিয়ে করোনা ফিরছে কিনা সেই প্রশ্নই সর্বত্র ঘোরাফেরা করছে। তবে টিকাকরণে(vaccination) জোর দিয়েই ভারত(India) খানিকটা হলেও স্বস্তিতে। এবার করোনা (Corona) টিকার দুই ডোজের মাঝের ব্যবধান নিয়ে নতুন সুপারিশ।

করোনার ভ্যাকসিন কোভিশিল্ডের (Covishield) দুটি ডোজের মধ্যে সময়সীমা ১২ থেকে ১৬ সপ্তাহ করা হয়েছিল। এবার এই ভ্যাকসিনের ব্যবধান কমানো নিয়েই নতুন সুপারিশ। করোনা ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় টিকাকরণ এর উপর তৈরি করা রাষ্ট্রীয় টেকনিক্যাল পরামর্শদাতা সংগঠন NTAGI দুটি ডোজের মাঝের ব্যবধান কমিয়ে ৮ থেকে ১৬ সপ্তাহ করা হোক বলে সুপারিশ করেছে বলে জানা যাচ্ছে।

উল্লেখ্য কোভ্যাকসিন ও  কোভিশিল্ড প্রাপ্তবয়স্কদের জন্য ব্যবহার করা হচ্ছে দেশ জুড়ে। ভারত বায়োটেক এর তৈরি কোভ্যাকসিন এর দুটি ডোজের মাঝের ব্যবধান ২৮ দিন। এই ভ্যাকসিনের ব্যবধান কমানো নিয়ে অবশ্য কিছু বলা হয়নি। সূত্রের খবর ভ্যাকসিন নিয়ে NTAGI যে সুপারিশ করেছে তা বৈজ্ঞানিক তত্ত্বের উপর ভিত্তি করে করা হয়েছে। সূত্র বলছে, যদি দ্বিতীয় সপ্তাহের পর দ্বিতীয় ডোজ দেওয়া হয় তাহলে যে রেসপন্স প্রাপ্ত হয়, ১২ থেকে ১৬ সপ্তাহের মধ্যে দেওয়ার নির্দেশের মতোই তা পাওয়া যায়। সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, দুটি টিকার ব্যবধান কম করার পিছনে দ্রুত ওমিক্রন ভেরিয়েন্ট ছড়িয়ে পড়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছেনা।

 

Previous articleLakshya Sen: স্বপ্নভঙ্গ লক্ষ‍্যের, অল ইংল্যান্ড ওপেনের ফাইনালে হেরে গেলেন ভারতীয় শাটলার
Next articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস