মূর্তির নিচে এখনও ভিড় ওয়ার্নির টানে, প্রিয় এমসিজিতে বুধবার শেষ বিদায়

থাইল্যান্ডের ভিলায় তাঁর মৃত্যু হয়েছে তিন সপ্তাহেরও বেশি আগে। কিন্তু মেলবোর্ন ক্রিকেট মাঠে তাঁর মূর্তির নিচে এখনও রোজ জমা হচ্ছে ফুল, সিগারেট ও বিয়ার ক্যান। ভক্তরা আসছেন, তাঁকে শ্রদ্ধা জানিয়ে চলে যাচ্ছেন। বিরাম নেই এর।

বুধবার মেলবোর্ন ক্রিকেট মাঠে হাজার পঞ্চাশেক লোক জড়ো হবেন শ্যেন ওয়ার্নের মেমোরিয়াল সার্ভিসে। যাঁদের অনেকে বসবেন এমসিজির সাদার্ন স্ট্যান্ডে। যেটা শ্যেন ওয়ার্ন স্ট্যান্ড হয়েছে তাঁর মৃত্যুর পর। বিল প্যাটারসন মেলবোর্নের বাসিন্দা। বন্ধুদের নিয়ে শ্রদ্ধা জানাতে এসেছিলেন ওয়ার্নের মূর্তির নিচে। বললেন, ‘‘অনেক ভুল করেছে। জীবনে অনেক ওঠানামাও ছিল। কিন্তু দারুণ মানুষ ছিল ওয়ার্ন।”

ওয়ার্ন শুধু চেন স্মোকার ছিলেন না, ডায়াটেশিয়ানদের রাতের ঘুম পর্যন্ত কেড়ে নিয়েছিলেন। সেইসঙ্গে জীবনের সব বক্সে টিক দিয়ে ফেলেছিলেন ওয়ার্নি। কাছের লোকেরা তাঁকে এই নামেই ডাকতেন। ক্রিকেট মাঠে যেমন অসাধারণ পারফরম্যান্স করেছেন, তেমনই প্রায়শই জড়িয়ে যেতেন স্ক্যান্ডালে। ছিলেন জনপ্রিয় চরিত্র। অস্ট্রেলিয়ায় ক্রিকেট সবথেকে জনপ্রিয় খেলা নয়। কিন্তু ওয়ার্ন ছিলেন দারুণ জনপ্রিয়।

বুধবারের অনুষ্ঠানে হাজির হবেন সর্বস্তরের মানুষ। থাকবেন ক্রিকেটাররাও। আমজনতা ইতিমধ্যেই ওয়ার্নকে শ্রদ্ধা জানিয়েছেন অভিনব কায়দায়। বাড়ির সামনে বাগানে ক্রিকেট ব্যাট রেখে লিখে দিয়েছেন ‘আর আই পি ওয়ার্নি’। সাধারণ মধ্যবিত্ত পরিবার থেকে উঠে এসেছিলেন ওয়ার্ন। ক্রিকেটার হওয়ার স্বপ্ন নিয়ে পিজ্জা ডেলিভারি পর্যন্ত করেছেন। স্বীকার করেছেন, খেতে ভালবাসতেন বলে কখনও টাকা জমাতে পারতেন না। পরে যখন দুনিয়ার সেরা রেস্তোরাঁতে খাওয়ার ক্ষমতা ধরলেন, তখনও জাঙ্ক ফুডের নেশা যায়নি।

ইস্ট স্যান্ডরিংহ্যাম ক্রিকেট ক্লাবে কেরিয়ার শুরু করেছিলেন ওয়ার্ন। অবসরের পর একবার এই ক্লাবে খেলতে নামলে মাঠ ভরে গিয়েছিল। এমনই জনপ্রিয় ছিলেন ওয়ার্ন। ক্লাবের প্রাক্তন প্রসিডেন্ট ও ওয়ার্নের বন্ধু কিম পিট বলেছেন, ‘‘লোকে ওয়ার্ন সম্পর্কে কী ভাবল যায়-আসেনি কখনও। একবার কেউ ওর সঙ্গে মিশলে ভালবেসে ফেলত। জীবনে চলার পথে হয়তো কিছু ভুল করেছিল, কিন্তু ও কখনও পালিয়ে যায়নি। এইজন্যই লোকে ওকে ভালবাসত।”

আরও পড়ুন- জিটিএ নির্বাচনের প্রস্তাবে সায় পাহাড়ের দলগুলির, মুখ্যমন্ত্রীর পাশে অজয়-অনীত-হরকা

Previous articleজিটিএ নির্বাচনের প্রস্তাবে সায় পাহাড়ের দলগুলির, মুখ্যমন্ত্রীর পাশে অজয়-অনীত-হরকা
Next articleBreakfast News: ব্রেকফাস্ট নিউজ