সেরার লড়াইয়ে মুকেশ আম্বানিকে টেক্কা দিলেন গৌতম আদানি

গৌতম আদানির সম্পদের পরিমাণ ১০০ বিলিয়ন মার্কিন ডলার।

মুকেশ আম্বানিকে (Mukesh Ambani)হারিয়ে এশিয়ার ধনী ব্যক্তির শিরোপা জিতে নিলেন আদানি গ্রুপের মালিক ৫৯ বছরের গৌতম আদানি( Gautam Adani)। এই মূহুর্তে তাঁর সম্পদের পরিমাণ ১০০ বিলিয়ন মার্কিন ডলার। সেই সঙ্গে তিনি ঢুকে পড়লেন ১০০ বিলিয়ন ডলারের এলিট ক্লাবে। ঠিক তারপরেই রয়েছেন রিলায়েন্স গ্রুপের কর্ণধার মুকেশ আম্বানি। বিশ্বের দশ নম্বর ধনী ব্যক্তি হলেন গৌতম আদানি এবং এগারো নম্বরে রইলেন মুকেশ।

বিশ্বের তাবড় ধনকুবেরদের পরিসংখ্যান প্রকাশ করে ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স ( Bloomberg Billionaires Index) অনুযায়ী বিশ্বের ধনীতম ব্যক্তির তালিকায় শীর্ষে রয়েছেন ইলন মাস্ক ( Elon Musk) এরপরেই রয়েছেন জেফ বেজোস jeff Bezos)এবং বার্নাড আর্নল্ট (Bernard Arnault)। এই ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুযায়ী চলতি বছরে গৌতম আদানির সম্পদের পরিমাণ বেড়েছে ২৪ বিলিয়ন ডলার।

৫৯ বছরের গৌতম আদানির (Gautam Adani)ব্যবসার ছড়িয়ে রয়েছে বন্দর, মহাকাশ, তাপ বিদ্যুৎ শক্তি এবং কয়লাখনির গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোয়। এছাড়া একাধিক সংস্থা রয়েছে তাঁর। মূলত কয়লা এবং সৌরশক্তির উপর ভিত্তি করেই সাম্রাজ্য গড়ে তুলেছেন তিনি। যেই সাম্রাজ্যের সম্পদের পরিমাণ মোট ১০০ বিলিয়ন ডলার। ২০২১ থেকে নজর কাড়তে শুরু করেন তিনি। সেই বছর তাঁর সম্পত্তির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছিল ৪৯ শতাংশ। অন্যদিকে বহুজাতিক রিলায়েন্স ইন্ডাস্ট্রির গ প্রধান মুকেশ আম্বানিরও একাধিক ক্ষেত্রে ছড়িয়ে রয়েছে ব্যবসা ।
গত কয়েকমাস ধরেই গৌতম আদানি এবং মুকেশ আম্বানির মধ্যে এশিয়ার সেরা ধনী ব্যক্তির শিরোপা ধরে রাখার লড়াই চলছিল। কিন্তু এগিয়ে গেলেন গৌতম আদানি। এর কারণ তাঁর ব্যবসায়ীক কৌশল। বছরের শুরুতেই রাষ্ট্রায়ত্ত সংস্থা এনটিপিসিকে (NTPC) দশ লক্ষ টন থার্মাল কোল (Thermal Coal) যোগান দেওয়ার বরাত পায় আদানির সংস্থা। কয়লা আমদানিতে আদানি গ্রুপ এমনিতেই পয়লা নম্বরে পাশাপাশি এই বৃহত্তর চুক্তি চলতি বছরের শুরুতেই তাকে সাফল্য এনে দিল। সম্পত্তির গ্রাফ রাতারাতি হল ঊর্ধ্বমুখী।



Previous articleSingur: রাস্তায় দাঁড়িয়ে ট্রেন, ভেতরে পড়াশোনা করছে কচিকাঁচারা !
Next articleজলপাইগুড়ির শিল্পতালুকে দুষ্কৃতী হামলা