কেন্দ্রের পাল্টা শিক্ষানীতি তৈরি করতে কমিটি গড়ল রাজ্য সরকার

বাংলার (West Bengal) জন্য আলাদা শিক্ষানীতি (Education Policy) তৈরি করেছে রাজ্যের তৃণমূল কংগ্রেস সরকার। ইতিমধ্যেই রাজ্যের নিজস্ব শিক্ষানীতি তৈরির জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। জানা গিয়েছে, ওই কমিটির সদস্যদের মধ্যে প্রথম নামটি আমেরিকার কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা গায়ত্রী চক্রবর্তী স্পিভাকের। তিনি এই প্রথম তৃণমূল সরকারের কোনও কমিটির সদস্য হলেন।

ওই কমিটিতে গায়ত্রী ছাড়াও রয়েছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুগত বসু, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস, দুর্গাপুরের ন্যশনাল ইন্সটিটিউট অব টেকনোলজির ডিরেক্টর অনুপম বসু, মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈকত মৈত্র, শিক্ষাবিদ নৃসিংহপ্রসাদ ভাদুড়ি। এছাড়াও রয়েছেন পশ্চিমবঙ্গের সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার, সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায়। উচ্চমাধ্যমিক সংসদ এবং মধ্যশিক্ষা পর্ষদের চেয়ারম্যান চিরঞ্জীব ভট্টাচার্য এবং কল্যাণময় গঙ্গোপাধ্যায় রয়েছেন রাজ্যের (West Bengal) নিজস্ব শিক্ষানীতি (Education Policy) তৈরির কমিটিতে।

আরও পড়ুন: দীর্ঘ ২১ বছর পর ফের চালু হল ভারত-নেপাল রেলযাত্রা

এবিষয়ে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Education Minister Bratya Basu) বলেন, “কেন্দ্র যে শিক্ষানীতি তৈরি করেছে তা মিসিগান এবং অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের পুরোপুরি অনুকরণ। আমরা ওই শিক্ষানীতি একেবারেই মানছি না। ঠিক সেই কারণেই নিজস্ব শিক্ষানীতি তৈরির এই উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার।” ব্রাত্য বসু আরও বলেন, যত দ্রুত সম্ভব এই কমিটি নতুন শিক্ষানীতি রূপায়ণ করবে।

কমিটি যে বিষয়গুলি নজর রেখে শিক্ষানীতি তৈরি করবে:-

কেন্দ্রীয় শিক্ষানীতি ঘোষণার পরে মহারাষ্ট্র এবং কেরল সরকার কী নীতি নিয়েছিল।

২০২০ সালের পরে শিক্ষা মন্ত্রক এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কী কী নির্দেশিকা  দিয়েছে।

এগুলি দেখে রাজ্যের কেমন পদক্ষেপ করা দরকার তা জানানোর সময়ে মাথায় রাখতে হবে, পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীরা তথা শিক্ষা ব্যবস্থার সার্বিক স্বার্থ যেন রক্ষা পায়। এই গাইডলাইন প্রকাশের ৬০ দিনের মধ্যে রিপোর্ট দেওয়ার জন্যও কমিটিকে অনুরোধ করা হয়েছে। কমিটিকে প্রয়োজনীয় সহযোগিতা করবেন রাজ্যের উচ্চশিক্ষা দফতরের স্পেশাল কমিশনার অরূপ সেনগুপ্ত এবং স্কুল শিক্ষা দফতরের অন্য কর্তারা।



Previous articleভারতের প্রথম আন্ডারওয়াটার মেট্রো টানেল চালু হবে তেইশেই
Next articleনির্বাচনী রোড শো-এ জনবিস্ফোরণ: বিজেপি-কে ধুয়ে দিলেন অভিষেক