ভারতের প্রথম আন্ডারওয়াটার মেট্রো টানেল চালু হবে তেইশেই

২০২৩ সালের মধ্যে ভারতের প্রথম  আন্ডারওয়াটার (Under Water) মেট্রো টানেল (Metro tunnel) চালু হতে চলেছে কলকাতায়। এটি চলবে হুগলি নদীর তলদেশ থেকে। এবার কলকাতা এবং হাওড়াকে জুড়বে এই ইস্ট ওয়েস্ট মেট্রো। বৃহস্পতিবার এই কথা জানালেন কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল ( Piyush Goyal)। এই কথা তিনি জানিয়েছেন একটি ভিডিওর মাধ্যমে। এই মেট্রো একটি দৃষ্টান্ত হবে বলেই তাঁর অভিমত।

এই টানেলটি ১৬.৬ কিমি দীর্ঘ রাস্তা অতিক্রম করে কলকাতা এবং হাওড়ার মাঝে হুগলির নদীর তলা দিয়ে সংযোগস্থাপন করবে। টানেলটির অবস্থান নদীর ৩৩  মিটার গভীরে। এটাই এশিয়ার গভীরতম মেট্রো (Metro) স্টেশন হিসেবে তৈরি করা হচ্ছে এবং এটাই ভারতের প্রথম আন্ডারওয়াটার মেট্রো টানেল, যার শেষ পর্যায়ে কাজ চলছে।

আরও পড়ুন: ভালো আছেন নরি কন্ট্রাক্টর, অস্ত্রোপচারের মাধ্যমে সরানো হল লোহার প্লেট

হাওড়া স্টেশনের মধ্যে এই স্টেশনের দৈর্ঘ্য ১১০ মিটার, চওড়া ৬৫ মিটার এবং গভীরতা ৩৩ মিটার। এই স্টেশন থেকে দুটো টানেল গঙ্গার তলা দিয়ে বড়বাজার এলাকায় উঠেছে। জরুরি অবস্থায় যাত্রীদের বিপদ থেকে সুরক্ষিত রাখতে ওই টানেলে হেঁটে যাওয়ার রাস্তাও থাকবে। এছাড়া যাত্রী সংখ্যার  কথা ভেবে হাওড়া মেট্রো স্টেশনে চারটে প্ল্যাটফর্ম তৈরি হয়েছে। ট্রেনের দুদিক দিয়েই যাত্রীরা ওঠানামা করতে পারবেন। মেট্রো স্টেশনে আত্মহত্যা রুখতে প্ল্যাটফর্ম স্ক্রীনিং ডোর বসানো হয়েছে। ট্রেন স্টেশনে প্রবেশ করলে তবেই স্লাইডিং ডোর খুলবে। একমাত্র তখনই যাত্রী ওঠানামা করতে পারবে।সেন্সর সিস্টেমের মাধ্যমে নিয়ন্ত্রিত হবে পুরোটা। যাত্রীদের সুরক্ষার্থে বারোটা ফায়ার এক্সিট পয়েন্ট করা হয়েছে। ইস্ট ওয়েস্ট মেট্রোর প্রান্তিক স্টেশন হাওড়া মেট্রো স্টেশনের শেষ পর্যায়ের কাজ চলছে। আশা করা যাচ্ছে ২০২৩  এই হয়তো শুরু হয়ে যাবে এই আন্ডার ওয়াটার মেট্রো পরিষেবা।




Previous articleভালো আছেন নরি কন্ট্রাক্টর, অস্ত্রোপচারের মাধ্যমে সরানো হল লোহার প্লেট
Next articleকেন্দ্রের পাল্টা শিক্ষানীতি তৈরি করতে কমিটি গড়ল রাজ্য সরকার