ভালো আছেন নরি কন্ট্রাক্টর, অস্ত্রোপচারের মাধ্যমে সরানো হল লোহার প্লেট

৬০ বছর আগে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি পেসার চার্লি গ্রিফিথের বাউন্সারে আঘাতে মাথার খুলি ভেঙে গিয়েছিল নরি কন্ট্রাক্টরের।

প্রাক্তন ভারত (India) তথা কিংবদন্তি ক্রিকেটার নরি কন্ট্রাক্টের (Nari Contractor)মাথা থেকে অস্ত্রোপচারের মাধ্যমে সরানো হল লোহার প্লেট! ৬০ বছর আগে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি পেসার চার্লি গ্রিফিথের (Charlie Griffith)  বাউন্সারে আঘাতে মাথার খুলি ভেঙে গিয়েছিল নরি কন্ট্রাক্টরের। প্লেট বসেছিল নরি কন্ট্রাক্টরের মাথায়। দীর্ঘ ৬০ বছর পর সেই লোহার প্লেটটি সরানো হল চিকিৎসকদের পরামর্শে। কন্ট্রাক্টরের ছেলে হোশেদার জানিয়েছেন, অস্ত্রোপচারের পর সুস্থই রয়েছেন তাঁর বাবা। খুব শীঘ্রই তাঁকে বাড়ি ফেরানো হবে।

৮৮ বছরের এই কিংবদন্তি ক্রিকেটার মাথায় সেই প্লেটের জায়গায় যন্ত্রণা অনুভব করছিলেন। যার ফলে মুম্বইয়ের এক হাসপাতালে ভর্তি করানো হয় নরি কন্ট্রাক্টরকে। এরপর সফল অস্ত্রোপচারের মাধ্যমে সেই প্লেট সরানো হয়। এই নিয়ে হোশেদার বলেছেন, “আরও ক’দিন ডাক্তারদের নির্দেশে বাবাকে হাসপাতালে থাকতে হবে। তার পরে বাড়ি নিয়ে যাব। পাতের উপরে চামড়া বসে যাচ্ছিল। যে চামড়া দিয়ে ওই পাত ঢেকে রাখা হয়েছিল, সেটি সরে যাচ্ছিল। তাই ডাক্তারদের পরামর্শে পাতটি সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিবার একটু উদ্বিগ্ন ছিল, যেটা স্বাভাবিক। খুব বড় অস্ত্রোপচার না হলেও জটিল ছিল অবশ্যই।”

১৯৬২ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে বার্বাডোসে তৃতীয় টেস্ট ম্যাচ চলাকালীন চার্লি গ্রিফিথের বাউন্সারে আঘাত পান নরি কন্ট্রাক্টর। মাথায় আঘাত পাওয়ার পর, ওয়েস্ট ইন্ডিজে একাধিক অপারেশন হয় কন্ট্রাক্টরের মাথায়। এরপর তামিলনাড়ু হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে মাথায় প্লেট বসানো হয়।

ঘরোয়া ক্রিকেটে ১৯৭০-৭১ মরশুম অবধি খেলে গিয়েছেন কন্ট্রাক্টরের। ভারতের হয়ে ১৯৫৫-১৯৬২ অবধি ৩১টি টেস্ট খেলেছেন, যেখানে ৩১.৫৮ গড়ে ১৬১১ রান করেছেন তিনি। এর মধ্যে একটি শতরান ও ১১টি অর্ধশতরানও রয়েছে।

আরও পড়ুন:ATK Mohunbagan: এএফসি কাপে প্রথম ম‍্যাচে মুখোমুখি ব্লু স্টার এফসি, প্রতিপক্ষকে সমীহ বাগান কোচের

Previous articleWWF INDIA-র উদ্যোগে আর্থ আওয়ার পালন, এন্থেম পরিচালনা শান্তনু মৈত্রের
Next articleভারতের প্রথম আন্ডারওয়াটার মেট্রো টানেল চালু হবে তেইশেই