WWF INDIA-র উদ্যোগে আর্থ আওয়ার পালন, এন্থেম পরিচালনা শান্তনু মৈত্রের

ধ্বংস হচ্ছে গাছপালা, বাড়ছে ক্রংক্রিটের বাড়ি, গাড়ির কালো ধোঁয়া। যার প্রভাবে প্রতিদিনই একটু একটু করে বাড়ছে দূষণ। তাই পরিবেশ সচেতনতার বার্তা দিতে ২৬ মার্চ দেশজুড়ে পালিত হল আর্থ আওয়ার। WWF INDIA-র উদ্যোগে এই আর্থ আওয়ার পালন করা হয়। এই উদ্যোগের থিম সং পরিচালনা করেছেন শান্তনু মৈত্র এবং গানটি গেয়েছেন মোহিত চৌহান।

আরও পড়ুন:Petrol Diesel: ১০ দিনে ৯ বার! রুটিন মেনেই ফের দাম বাড়ল পেট্রোল-ডিজেলের

পরিবেশ রক্ষা এবং তার সচেতনতামূলক কাজে বরাবরই অগ্রণী ভূমিকা পালন করে WWF INDIA । তাই প্রতিবছরের মত এবছরও সংস্থার তরফে এমন অভিনব উদ্যোগ নেওয়া হয়। আর্থ আওয়ার WWF এর একটি অন্যতম বিশ্বব্যাপী পরিবেশ আন্দোলন। ২৬ এ মার্চ ২০২২, রাত ৮.৩০ টা থেকে আর্থ আওয়ার পালিত হয়।

প্রসঙ্গত, ২০০৭ সালে অস্ট্রেলিয়ার সিডনিতে প্রথম আর্থ আওয়ার শুরু হয়। বর্তমানে ১৯০ টি দেশে পালিত হয় আর্থ আওয়ার। পূর্বে আর্থ আওয়ার এর মূল দৃষ্টিকোণ ছিল পরিবেশ সংকটের দিকে কিন্তু বর্তমানে আর্থ আওয়ার পরিবেশের ক্ষয়ক্ষতির ব্যাখ্যাও তুলে ধরতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। WWF INDIA-এর তরফে বিভিন্ন স্কুল, কলেজ, শপিং মলকে এই আন্দোলনে শরিক হতে আহ্বান জানানো হয়।

শান্তনু মৈত্র জানিয়েছেন, “এই আর্থ আওয়ার সঙ্গীতটি বিশ্ববাসীকে এই আন্দোলনের শরীক হতে উদ্বুদ্ধ করবে। আমি মোহিত চৌহান কে ধন্যবাদ জানাতে চাই, যিনি তাঁর কণ্ঠস্বর কে এই মহৎ উদ্দেশ্যে নিয়োজিত করেছেন। গানটির কথাগুলি লিখেছেন তনভীর গাজী, এর মাধ্যমে তিনি ব্যক্ত করেছেন মানুষের অনুভূতি কে, যা খুব দেরী হয়ে যাবার আগেই প্রকৃতিকে রক্ষা করতে চায়। ডব্লিউ ডব্লিউ এফ এর “সমন্বয় ও আকাঙ্খার দূত” হিসেবে আমি সবাইকে অনুরোধ করছি, আপনারা যেখানেই থাকুন, এই আর্থ আওয়ার ২০২২ এ যোগদান করে একে আশাতীত সফল করুন। আমাদের পৃথিবী বর্তমানে যে সমস্ত সমস্যার সম্মুখীন হয়েছে, আমাদের প্রত্যেকের ক্ষমতা আছে যে আমরা সেই সমস্যাগুলোর দিকে নজর দিয়ে আমাদের ভবিষ্যৎ গঠন করতে পারি। ”

এ প্রসঙ্গে মোহিত চৌহান জানান, “এই সঙ্গীতের মাধ্যমে আর্থ আওয়ারের সঙ্গে যুক্ত হতে পেরে আমি খুব খুশি। আমি আশা করছি প্রকৃতি মাকে রক্ষার জন্য এই আর্থ আওয়ার এ অগণিত মানুষ যোগদান করবে।”
WWF এর জেনারেল সেক্রেটারি এবং সিইও শ্রী রবি সিং জানিয়েছেন,”প্রতিবছরই আর্থ আওয়ার আমাদের জীবনে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ ফেলে। এই সময়টুকু আপনারা ইতিবাচক কিছু চিন্তা-ভাবনা করুন যা পরিবেশের উন্নতিকল্পে আমরা এককভাবে বা সমবেতভাবে বাস্তবায়িত করতে পারি। ”

Previous articlePahela Boishakh : এবার হবে মঙ্গল শোভাযাত্রা, মুখোশ ও ভুভুজেলা নিষিদ্ধ
Next articleভালো আছেন নরি কন্ট্রাক্টর, অস্ত্রোপচারের মাধ্যমে সরানো হল লোহার প্লেট