Pahela Boishakh : এবার হবে মঙ্গল শোভাযাত্রা, মুখোশ ও ভুভুজেলা নিষিদ্ধ

করোনা পরিস্থিতির কারণে গত দুই বছর সশরীরে অনুষ্ঠিত হয়নি এই মঙ্গল শোভাযাত্রা। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় এ বছর তা আবারও অনুষ্ঠিত হওয়ার কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

খায়রুল আলম ; ঢাকা: বাংলাদেশে প্রতিবছর নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পালন করা হয় বাংলা নববর্ষ বা পহেলা বৈশাখ। আর এই আনুষ্ঠানিকতার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের মঙ্গল শোভাযাত্রা।

প্রতিবছর পহেলা বৈশাখের সকালে বাদ্যযন্ত্রের তালে নানা ধরনের বাঁশ-কাগজের তৈরি ভাস্কর্য, মুখোশ হাতে বের হয় বর্ণাঢ্য এই মিছিল।

করোনা পরিস্থিতির কারণে গত দুই বছর সশরীরে অনুষ্ঠিত হয়নি এই মঙ্গল শোভাযাত্রা। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় এ বছর তা আবারও অনুষ্ঠিত হওয়ার কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা নির্মাণাধীন মেট্রোরেলের কারণে চলাচলের পথ সরু থাকায় বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে এ বছর মঙ্গল শোভাযাত্র টিএসসি সড়কদ্বীপ থেকে বের করা হবে। মঙ্গল শোভাযাত্রা স্মৃতি চিরন্তন হয়ে পুনরায় টিএসসিতে গিয়ে শেষ হবে। কোভিড-১৯ বিবেচনায় যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে নির্মাণাধীন মেট্রোরেলের জন্য মঙ্গল শোভাযাত্রায় জনসমাগম সীমিত রাখতে সকলের প্রতি অনুরোধ করা হয়েছে।

পহেলা বৈশাখে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোন ধরনের মুখোশ পরা এবং ব্যাগ বহন করা যাবে না। তবে চারুকলা অনুষদ কর্তৃক প্রস্তুতকৃত মুখোশ হাতে নিয়ে প্রদর্শন করা যাবে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ডুমুরিলা বাঁশি বাজানো ও বিক্রি করা থেকে বিরত থাকার জন্য সবার প্রতি আহ্বান জানানো হয়েছে।

ক্যাম্পাসে নববর্ষের দিন সব ধরনের অনুষ্ঠান বিকেল ৫টার মধ্যে শেষ করতে হবে। নববর্ষের দিন ক্যাম্পাসে বিকেল ৫টা পর্যন্ত প্রবেশ করা যাবে।

৫টার পর কোনভাবেই প্রবেশ করা যাবে না, শুধু বের হওয়া যাবে। নববর্ষের আগের দিন ১৩ এপ্রিল বুধবার সন্ধ্যা ৭টার পর ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের স্টিকারযুক্ত গাড়ি ছাড়া অন্য কোন গাড়ি প্রবেশ করতে পারবে না।

নববর্ষের দিন ক্যাম্পাসে কোন ধরনের যানবাহন চালানো যাবে না এবং মোটরসাইকেল চালানো সম্পূর্ণ নিষেধ।
বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বসবাসরত কোন ব্যক্তি নিজস্ব গাড়ি নিয়ে যাতায়াতের জন্য শুধুমাত্র নীলক্ষেত মোড় সংলগ্ন গেইট ও পলাশী মোড় সংলগ্ন গেইট ব্যবহার করতে পারবেন। সর্বসাধারণের চলাচলে এই সাময়িক অসুবিধার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আন্তরিক দুঃখ প্রকাশ করেছে।

যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ এবং মেট্রোরেলের চলমান উন্নয়ন কাজের জন্য চলাচলের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করে আনন্দময় পরিবেশে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নববর্ষ উদযাপনের জন্য উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন:এবার অন্ধ্রপ্রদেশে একসঙ্গে ২৪ জন মন্ত্রীর পদত্যাগ‌!

 

 

Previous articleATK Mohunbagan: এএফসি কাপে প্রথম ম‍্যাচে মুখোমুখি ব্লু স্টার এফসি, প্রতিপক্ষকে সমীহ বাগান কোচের
Next articleWWF INDIA-র উদ্যোগে আর্থ আওয়ার পালন, এন্থেম পরিচালনা শান্তনু মৈত্রের