নতুন আর্থিক বছরের প্রথম মুদ্রানীতিতে অপরিবর্তিত রেপো রেট, কমলো জিডিপি!

গভর্নর শক্তিকান্ত দাস জানান যে ২০২২-২৩ অর্থবর্ষে প্রথম ত্রৈমাসিকে জিডিপির বৃদ্ধি অনুমান করা হয়েছে ১৬.২ শতাংশ।  পরবর্তীতে জিডিপি গ্রোথ ৬.২ শতাংশ, তৃতীয় প্রান্তিকে ৪.১ শতাংশ এবং চতুর্থ প্রান্তিকে ৪ শতাংশ হবে বলে মনে করা হচ্ছে ।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)এই আর্থিক বছরের প্রথম মুদ্রানীতি (Currency policy) ঘোষণা করেছে। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর (RBI Governor) শক্তিকান্ত দাস (Shaktikanta Das) জানিয়েছেন যে মুদ্রানীতি (Currency policy) কমিটি এবারও সুদের হারে খুব বেশি পরিবর্তন করা হচ্ছে না। রেপো রেট ৪ শতাংশ এবং রিভার্স রেপো রেট ৩.৩৫ শতাংশে রাখা হয়েছে। এটি ১১ তম বৈঠক যেখানে সুদের হারে কোন পরিবর্তন করা হয়নি।

শুক্রবার শক্তিকান্ত দাস বলেন, ওমিক্রনের দাপট হ্রাস পাওয়ায়, দেশের অর্থনীতি ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে।কিন্তু পরিবর্তিত ভৌগলিক রাজনীতির কারণে দেশের অর্থনীতি যে ফের ধাক্কা খেতে পারে সেই আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ইতিমধ্যেই দেশের অর্থনীতি এক বড় চ্যালেঞ্জের মুখে পড়েছে। ইউরোপের পরিস্থিতি বিশ্ব অর্থনীতিকেই নড়বড়ে করে দিতে পারে। ২০২২-২৩ আর্থিক বছরের জন্য জিডিপি বৃদ্ধির পূর্বাভাস হ্রাস পেয়েছে। ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত মুদ্রানীতি কমিটির বৈঠকে জিডিপি বৃদ্ধি ধরা হয়েছিল ৭.৮ শতাংশ। এই বিষয়ে, গভর্নর শক্তিকান্ত দাস জানান যে ২০২২-২৩ অর্থবর্ষে প্রথম ত্রৈমাসিকে জিডিপির বৃদ্ধি অনুমান করা হয়েছে ১৬.২ শতাংশ।  পরবর্তীতে জিডিপি গ্রোথ ৬.২ শতাংশ, তৃতীয় প্রান্তিকে ৪.১ শতাংশ এবং চতুর্থ প্রান্তিকে ৪ শতাংশ হবে বলে মনে করা হচ্ছে ।

এই নিয়ে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর জানিয়েছেন মুদ্রানীতি কমিটির সকল সদস্য সর্বসম্মতিক্রমে সুদের হার পরিবর্তন না করার সিদ্ধান্ত নিয়েছেন। সিস্টেমে নগদ টাকার যোগান বাড়ানোর জন্য এটি করা হয়েছে। যে হারে সমস্ত ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে ঋণ নেয় তাকেই রেপো রেট বলা হয়। এই ঋণ থেকেই ব্যাঙ্কগুলি তার গ্রাহকদের হোম লোন, গাড়ি লোন, ব্যক্তিগত ঋণ ইত্যাদি দেয়। বর্তমানে আরবিআই (RBI)কর্তৃক নির্ধারিত রেপো রেট ৪ শতাংশ।

Previous articleভোটের আগেই আসানসোল দক্ষিণ এবং জামুড়িয়ায় ওসি বদল
Next articleনিউটাউনে ফ্ল্যাটে মধুচক্র, গ্রেফতার শিক্ষক