নীল-সাদা স্কুল ইউনিফর্ম তৈরি করবে হুগলির মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলি

রাজ্যে পালা বদলের পর থেকেই মহিলাদের আর্থ সামাজিক অবস্থার মান উন্নয়নে মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলির কাজের পরিধি বৃদ্ধি করে বেশি সংখ্যক মহিলাকে সংযুক্ত করে নজির গড়েছে রাজ্য সরকার (West Bengal Government)। করোনাকালেও স্বনির্ভর গোষ্ঠীর (Self Help Group) মহিলাদের দ্বারা কাপড়ের মাস্ক তৈরির ক্ষেত্রে গোটা রাজ্যে সেরার শিরোপা লাভ করেছে হুগলি। এবার জেলা প্রশাসনের উদ্যোগে নীল-সাদা ইউনিফর্ম তৈরি করবে তারা।

শ্রীরামপুর পুরসভার মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলিকে কাজে লাগিয়ে পুরসভা এলাকার ৫৭টি প্রাথমিক ও মাধ্যমিক স্তরের প্রায় ১৬ হাজার ছাত্রছাত্রীদের দুই সেট করে প্রায় ৩১ হাজার ১৪টি নীল-সাদা ইউনিফর্ম বিলি করবে রাজ্যের স্কুল শিক্ষা দফতর। পুরসভা সূত্রে খবর, রাজ্য পুর নগরোন্নয়ন দফতর ও স্বয়ংসিদ্ধা প্রকল্পের মাধ্যমে হুগলি জেলা প্রশাসনের উদ্যোগে নীল-সাদা ইউনিফর্ম (Uniform) পড়ুয়াদের হাতে তুলে দেওয়া হবে।

পুরসভা সূত্রে জানা গিয়েছে, শ্রীরামপুর পুরসভার অধীনস্থ স্বনির্ভর গোষ্ঠীর ১৯ টি এরিয়া লেভেল ফেডারেশনের মাধ্যমে ৮৮ জন স্বনির্ভর গোষ্ঠীর মহিলা বাছাই করে তাঁদের বিশেষ ভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। স্বনির্ভর গোষ্ঠীর প্রশিক্ষিত সদস্য ছাড়াও মোট ২৫০ জন স্বনির্ভরগোষ্ঠীর মহিলা ছাত্র-ছাত্রীদের জন্য বিদ্যালয়ের নীল-সাদা পোশাক তৈরির কাজ শুরু করেছেন। শ্রীরামপুর সিটি মিশন ম্যানেজমেন্ট ইউনিটের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের পোশাক তৈরির কাজ হচ্ছে। তবে ছাত্র-ছাত্রীদের ইউনিফর্ম দেওয়ার জন্য রাজ্য সরকার জেলা প্রশাসনের মাধ্যমে পোশাক তৈরির কাপড় চুঁচুড়া থেকে শ্রীরামপুরে পাঠিয়ে দিয়েছে। যদিও তার আগেই বিভিন্ন বিদ্যালয় তাঁদের শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র -ছাত্রীদের পোশাকের মাপজোক ও ছাত্র-ছাত্রীদের সংখ্যা উল্লিখিত তালিকার মতো সমস্ত তথ্য জমা দিয়েছে জেলা প্রশাসনে।

আরও পড়ুন: সোমবার থেকে শর্তসাপেক্ষে খুলছে জিডি বিড়লা, অশোক হল ও মহাদেবী বিড়লা স্কুল

শ্রীরামপুর পুরসভার চেয়ারম্যান ইন কাউন্সিল ও মহিলা স্বনির্ভর গোষ্ঠীর দায়িত্বে থাকা গৌরমোহন দে বলেন, পুরসভার মহিলা স্বনির্ভর গোষ্ঠীর কর্মীরা দারুন কাজ করছেন। কাজের সুবিধার জন্য একটি পুরসভায় আলাদা একটা অফিসের ব্যবস্থা করা হয়েছে। যেখানে সারা বছর মহিলাদের স্বনির্ভর ও সাবলম্বী হওয়ার জন্য কর্মীরা দিনরাত পরিশ্রম করছেন। স্বনির্ভর গোষ্ঠীর দায়িত্বপ্রাপ্ত কর্মীদের সক্রিয়তার কারনেই শ্রীরামপুরের ২৫০ জন মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা ছাত্র-ছাত্রীদের পোশাক তৈরির সুযোগ পেয়েছেন। শ্রীরামপুরের পুরপ্রধান গিরিধারী শা বলেন, “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর থেকেই রাজ্য জুড়েই মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলি দারুণ ভাবে কাজ করছে। আমাদের পুরসভা ও ব্যাতিক্রম নয়। সরকারের জনমুখী প্রকল্পগুলির মাধ্যমেই স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের জীবন ও জীবিকার উন্নতি হয়েছে।“

Previous articleShubhman Gill: পাঞ্জাবের বিরুদ্ধে দুরন্ত ইনিংস, কী বলছেন গুজরাতের শুভমন?
Next articleদলীয় প্রার্থী শত্রুঘ্নর সমর্থনে আসানসোলে অভিষেকের রোড শো-এ জনসুনামি