ট্রেনে বিলি করা হল উগ্র হিন্দুত্ববাদী পত্রিকা! ক্ষোভ প্রকাশ যাত্রীদের

বেঙ্গালুরু (Bangalore) থেকে চেন্নাইয়ের (Chennai) উদ্দেশে রওনা দিয়েছিল শতাব্দী এক্সপ্রেস। এই ট্রেনের যাত্রীদের হাতে সাধারণত তুলে দেওয়া হয় প্রথম সারির কোনও জাতীয় সংবাদপত্র। কিন্তু শুক্রবার যাত্রীরা হাতে পেলেন চরম হিন্দুত্ববাদী পত্রিকা ‘আর্যাবর্ত এক্সপ্রেস’ (The Aryavarth Express) । এই ম্যাগাজিন (The Aryavarth Express) পেয়ে বেশ কিছু যাত্রী তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন। যাত্রীদের ক্ষোভের আঁচ টের পেয়ে এই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে আইআরসিটিসি (IRCTC)।

শুক্রবার বেঙ্গালুরু থেকে চেন্নাইয়ের উদ্দেশে রওনা দিয়েছিল শতাব্দী এক্সপ্রেস। ট্রেনের যাত্রীদের পড়ার জন্য দেওয়া হয় দৈনিক সংবাদপত্র। কিন্তু শুক্রবার সংবাদপত্রের সঙ্গেই দেওয়া হয় বিতর্কিত হিন্দুত্ববাদী পত্রিকা আর্যাবর্ত এক্সপ্রেস। এই হিন্দুত্ববাদী পত্রিকাটি কট্টর সংখ্যালঘু বিরোধী বলে পরিচিত। যে কারণে বেঙ্গালুরুতে এই পত্রিকা আগে নিষিদ্ধ হয়েছিল। শুক্রবার সেই পত্রিকাই তুলে দেওয়া হয় শতাব্দী এক্সপ্রেসের যাত্রীদের হাতে। ওই পত্রিকায় শুক্রবারের সম্পাদকীয়তে লেখা হয়েছে, ভারতে মুসলিম শাসনকালে কীভাবে হিন্দু, বৌদ্ধ, শিখদের নিধন করা হয়েছে। এ ধরনের একটি উগ্র ধর্মীয় পত্রিকা হাতে পেয়েই ক্ষোভে ফেটে পড়েন একাধিক যাত্রী। সঙ্গে সঙ্গেই তাঁরা ট্যুইট করে আইআরসিটিসি কাছে অভিযোগ করেন। কয়েকজন যাত্রী দাবি করেন, ভুলবশত নয়, ইচ্ছাকৃতভাবেই এই পত্রিকা বিলি করা হয়েছে। আসলে দেশের শাসক দল বিজেপির মূল উদ্দেশ্য হল, মানুষের মধ্যে বিভাজন ও বিদ্বেষ তৈরি করা। সেই লক্ষ্য পূরণ করতেই তারা আইআরসিটিসিকে দিয়ে এই কাজ করিয়েছে।

আরও পড়ুন: ম্যানহোলে মৃত্যুতে এগিয়ে উত্তরপ্রদেশ- গুজরাট!

প্রবল যাত্রী ক্ষোভের আঁচ টের পেয়ে মুখ খুলেছে আইআরসিটিসি। সংস্থা জানিয়েছে, কীভাবে এধরনের একটি ভুল হল তা জানতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তবে তদন্তের নির্দেশ দেওয়ার কথা জানালেও পাশাপাশি এই ঘটনার দায় সংবাদপত্র বিলির দ্বায়িত্বে থাকা ঠিকাদারের উপর চাপিয়েছে আইআরসিটিসি। তাদের সাফাই, সংবাদপত্র বিলির দায়িত্বে থাকা ঠিকাদারের ভুল প্রমাণ হলে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। তবে আগামী দিনে যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না হয় সেদিকে সংস্থা সতর্ক থাকবে।




Previous articleব্রেকফাস্ট নিউজ
Next articleযোগীরাজ্যে পরপর নৃশংস গণহত্যা, প্রয়াগরাজে তৃণমূলের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি