‘গুজরাট মডেল’ শিখতে আহমেদাবাদে প্রতিনিধিদল কেরলের, ‘আঁতাত’ তোপ কংগ্রেসের

একটা সময় দেশব্যাপি গুজরাট(Gujrat) মডেলের ঢাক পিটিয়েছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। এবার সেই বিজেপি(BJP) শাসিত গুজরাট থেকে প্রশাসনিক অনুপ্রেরণা নিতে চাইছে বাম রাজ্য কেরল। গুজরাট রাজ্যে কীভাবে সরকারি প্রকল্প কার্যকর হচ্ছে, কীভাবে তা নাগরিকদের কাছে পৌঁছে যাচ্ছে এসব জানতেই গুজরাট গেলেন মুখ্যসচিবের নেতৃত্বে কেরল(Kerala) সরকারের দুই সদস্যের প্রতিনিধি দল।

গুজরাট সরকারের তরফে জানানো হয়েছে, রাজ্যের সরকারি প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে সরকারের তরফে একটি ড্যাশবোর্ড রয়েছে। আর সেখান থেকেই সবকিছু নিখুঁতভাবে পরিচালনা করা হয় সরকারের তরফে। আর সেই সম্পর্কেই বিস্তারিত খোঁজ নিতে গুজরাট আসছে কেরলের প্রতিনিধি দল। এবিসয়ে কেরল সরকারের তরফে জানানো হয়েছে মতাদর্শ গত ভাবে দুই রাজ্য ভিন্ন মেরুতে অবস্থান করলেও রাজ্যবাসীর উন্নয়নের স্বার্থে মতাদর্শ কখনও বাধা হতে পারে না।

আরও পড়ুন:উপত্যকায় সেনার গুলিতে খতম ২ আল বদর জঙ্গি

যদিও কেরল সরকারের এহেন সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছে কেরলের বিরোধী শিবির। কংগ্রেসের তরফে অভিযোগ তোলা হয়েছে, সিপিএম ও বিজেপির মধ্যে যে আঁতাত তৈরি হয়েছে সেটা বিজয়ন সরকারের এহেন সিদ্ধান্তে আরও স্পষ্ট হয়ে উঠল। কংগ্রেস নেতা কে সুধাকরণ এদিন সংবাদ মাধ্যমকে বলেন, “সরকার কি রাজ্যে সেই ‘গুজরাট মডেল’ চালু করতে চাইছে, যে গুজরাট উগ্র হিন্দুত্বের আঁতুড়ঘর, যে গুজরাট সংখ্যালঘুদের রক্ত চুষেছে। সরকারি স্তরে বিজেপি এবং সিপিএমের মধ্যে যে আঁতাঁত তৈরি হয়েছে, সেটাও সরকারের এই সিদ্ধান্তে স্পষ্ট।” অন্যদিকে বিজেপির তরফে জানানো হয়েছে, কেরল মডেল যে পুরোপুরি ব্যর্থ সেটা সরকারের এই সিদ্ধান্তই বুঝিয়ে দিচ্ছে। কেরল সরকারের উচিৎ এই রাজ্যে গুজরাট মডেল চালু করা।




Previous articleসিবিআই নয়, রাজ্য পুলিশেই আস্থা জলপাইগুড়ির নির্যাতিতার বাবার
Next articleজনপ্রিয়তার শীর্ষে আলিয়া ভাট, জানেন কাকে টপকালেন?