জন্মশতবর্ষে সত্যজিৎ অনুরাগীদের জন্য এক অভিনব উপহার , গ্রন্থ সংকলন ‘অশনি সংকেত সম্পূর্ণ ‘

গ্রন্থটির সম্পাদনা করেছেন সত্যজিৎ পুত্র পরিচালক শ্রী সন্দীপ রায় । গ্রন্থটির প্রকাশনায় পত্র ভারতী। 'অশনি সংকেত ' বিশিষ্ট চলচ্চিত্র

শর্মিষ্ঠা ঘোষ চক্রবর্তী : আজ ২ মে বিশ্ববরেণ্য চলচ্চিত্র পরিচালক(Director) সত্যজিৎ রায়ের(Satyajit Ray) শতবর্ষ পূর্তি (Centenary)দিবস ১০১ তম জন্মদিন। এই উপলক্ষে তাঁর বিশপ লেফ্রয় রোডের বাসভবনে সাড়ম্বরে প্রকাশিত হল বহুপ্রতীক্ষিত গ্রন্থ সংকলন ‘অশনি সংকেত সম্পূর্ণ’। গ্রন্থটির সম্পাদনা করেছেন সত্যজিৎ পুত্র পরিচালক সন্দীপ রায় । গ্রন্থটির প্রকাশনায় পত্র ভারতী।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পত্র ভারতীর কর্ণধার ত্রিদিব চট্টোপাধ্যায়। ‘অশনি সংকেত ‘ বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের একটি আলোড়ন সৃষ্টিকারী ছবি। ১৯৭৩  সালে ছবিটি বার্লিনে মুক্তি পায়। ‘গোল্ডেন বিয়ার’ প্রাপ্ত এই ছবির চিত্রনাট্য, বুকলেট, পোস্টার, বিজ্ঞাপন, স্ক্রিবল, সত্যজিতের অলঙ্করণ সমন্বিত এবং সমৃদ্ধ গ্রন্থ ‘অশনি সংকেত সম্পূর্ণ’। এগুলো ছাড়াও যেটি বিশেষ উল্লেখযোগ্য তা হল বিভূতিভুষণের মূল উপন্যাসটিও দেওয়া রয়েছেএই গ্রন্থে। আর রয়েছে ছবিতে যাঁরা কাজ করেছেন সেই সব অভিনেতা , অভিনেত্রীদের স্মৃতিচারণাও। প্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়, ববিতা, সন্ধ্যা রায় এবং সর্বাণী ভট্টাচার্য স্মৃতিচারণা তাঁদের স্মৃতিচারণ করেছেন এই সংকলনে। করোনা অতিমারির জন্য এই গ্রন্থটির প্রকাশনা আটকে ছিল। অতিমারি পেরিয়ে আজ সত্যজিতের জন্মদিনে প্রকাশিত হল গ্রন্থটি।জন্ম শতবর্ষে সত্যজিৎ অনুরাগীদের জন্য এ এক অভিনব উপহার।

আরও পড়ুন:তেলেঙ্গানার ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ে রাহুলের প্রবেশে নিষেধাজ্ঞা

 

 

Previous articleতেলেঙ্গানার ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ে রাহুলের প্রবেশে নিষেধাজ্ঞা
Next articleমাত্র ২ টাকার টিকিটে SSKM-এ কঙ্কালসার একরত্তি এখন ফুটফুটে