রাজীব গান্ধীর বক্তব্যকে হাতিয়ার করে বার্লিন থেকে কংগ্রেসকে তোপ মোদির

দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর(Rajiv Gandhi) বক্তব্যকে হাতিয়ার করে জার্মানির মাটিতে দাঁড়িয়েও কংগ্রেসকে(Congress) আক্রমণ শানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। তিনি বললেন আগেই প্রধানমন্ত্রীদের আক্ষেপ করতে হতো সরকার এক টাকা দিলে মানুষের কাছে ১৫ পয়সা পৌঁছয় কিন্তু নতুন ভারতে আর কোন প্রধানমন্ত্রীকে এমন বলতে হয়না।

সম্প্রতি বিদেশ সফরে রয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বার্লিনে প্রবাসী ভারতীয়দের এক অনুষ্ঠানে অংশ নেন মোদি। সেখানে দাঁড়িয়েই মোদি বলেন, “রাজনৈতিক সদিচ্ছার দরুণ নতুন ভারতে প্রযুক্তির ব্যবহার এমন পর্যায়ে পৌঁছে গিয়েছে যে এখন আর কোনও প্রধানমন্ত্রীকে বলতে হবে না, তিনি ১ টাকা পাঠালে মাত্র ১৫ পয়সা সাধারণ মানুষের কাছে পৌঁছয়। আমি জানতে চাই, বাকি ৮৫ পয়সা কোন হাতের তালুতে চলে যেত?”

উল্লেখ্য, ১৯৮৫ সালে প্রধানমন্ত্রী রাজীব গান্ধী দেশের দুর্নীতির বিষয়টি তুলে ধরে আক্ষেপের সঙ্গে বলেছিলেন, “সরকার ১ টাকা খরচ করলেও, মানুষের কাছে পৌঁছায় মাত্র ১৫ পয়সা। দুর্নীতি দেশের ঘাড়ে চেপে বসে রয়েছে। দিল্লিতে বসে থেকে তৃণমূল স্তরের এই দুর্নীতি নির্মূল করা সম্ভব নয়।” তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর সেই বক্তব্যকে হাতিয়ার করে এবার বার্লিনের মাটিতে দাঁড়িয়ে কংগ্রেসকে তোপ দাগলেন মোদি। যদিও প্রধানমন্ত্রীর এহেন বক্তব্যের পাল্টা তোপ দেগেছেন কংগ্রেস সাংসদ মল্লিকার্জুন খাড়গে। তিনি বলেন, “এভাবে বিদেশের মাটিতে দাঁড়িয়ে দেশের অভ্যন্তরীণ রাজনীতি নিয়ে মন্তব্য করা কোনও প্রধানমন্ত্রীর উচিত নয়। উনি নিজের সরকারের ত্রুটি-বিচ্যুতি আড়াল করতে আগের সরকারের বদনাম করে চলেছেন এটা দেশের সুনামের জন্য কখনোই ভালো বিজ্ঞাপন হতে পারে না।”

আরও পড়ুন- অমিত শাহের বঙ্গ সফরকে কটাক্ষ কুণালের, ছাড়লেন না সুকান্তকেও

Previous articleরোনাল্ডো-ফার্নান্ডেজের দাপটে ব্রেন্টফোর্ডকে উড়িয়ে জয়ে ফিরল ম্যান ইউ