পাক সিরিয়ালে রবি ঠাকুরের বাংলা গান, মন কেড়ে নিল আপামর বাঙালির

শিল্পের(Art) কোনও কোন সীমান্ত নেই। শিল্প মানে না দেশ-কালের গন্ডি। আর তাই রাজনৈতিক দিক থেকে দুই দেশ একে অপরের বিরুদ্ধে মারণাস্ত্র হাতে দাঁড়িয়ে থাকলেও শিল্পীসত্তা সীমান্ত পেরিয়ে অবলীলায় পাড়ি দেয় পাকিস্তান থেকে পশ্চিম বাংলায়। সম্প্রতি তেমনই এক ছবি দেখা গেল পাকিস্তানের(Pakistan) জনপ্রিয় সিরিয়াল ‘দিল কেয়া কারে’-তে। উর্দু এই সিরিয়ালে ব্যবহৃত হল বাঙালির প্রিয় রবি ঠাকুরের(Rabindranath Tagore) জনপ্রিয় গান “আমারো পরানো যাহা চায়”। যা সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হয়ে উঠেছে।

সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে পাকিস্থানের ‘দিল কেয়া কারে’ সিরিয়ালের যে অংশ ভাইরাল হয়েছে সেখানে দেখা যাচ্ছে, বাংলা ভাষাকে অক্ষুন্ন রেখে সিরিয়ালটিতে ব্যবহার করা হয়েছে নিখাদ বাংলা রবীন্দ্র সংগীত “আমারো পরানো যাহা চায়…”। জানা গিয়েছে, এই রবীন্দ্র সংগীত গেয়েছেন শর্বরী দেশপান্ডে। সিরিয়ালটির পরিচালক মেহরিন জাব্বার। পাকিস্তানি সিরিয়ালে বাংলা গানের এহেন ব্যবহার স্বাভাবিকভাবেই মন কেড়ে নিয়েছে আপামর বাঙালির। কেউ লিখেছেন, ‘সাধারণ মানুষের মধ্যে কোনো বিভেদ নেই, এই ঘটনা তারই প্রমাণ।’ কেউ আবার লিখেছেন, ‘রবীন্দ্রনাথের কোনও গণ্ডি নেই তিনি সব জায়গায় সমানভাবে সমাদৃত।’ কারো মতে আবার, ‘বিদেশে যখন কবিগুরুর প্রতি অপার শ্রদ্ধা ঠিক তখন দেশে তাঁকে করা হয় অপমান। উত্তরপ্রদেশের মত রাজ্যে পাঠ্যসূচি থেকে বাদ দেওয়া হয় রবীন্দ্রনাথকে।”

এ প্রসঙ্গে বাংলা সিরিয়ালকেও অবশ্য কটাক্ষ করতে ছাড়েননি নেটিজেনরা। কেউ লিখেছেন, ‘বাংলার সংস্কৃতি নষ্টের অন্যতম কারিগর বাংলা সিরিয়াল, সামাজিক অবক্ষয়ের কারণও বটে’। পাশাপাশি, বাংলা সিরিয়ালে আকছার হিন্দি গানের ব্যবহার নিয়েও তোপ দেখে লেখা হয়েছে, ‘বাংলা সিরিয়ালকে চোখে আঙুল দিয়ে বিদেশি সিরিয়াল বুঝিয়ে দিয়ে গেল বাংলা আসলে খাঁটি সোনা।’ কারো মতে, ‘বাংলা সিরিয়ালে বাংলা গানের ব্যবহার নিয়ে পরিচালকদের অনিহা যখন চোখে পড়ার মতো, ঠিক সেই সময়ই পাকিস্তানি সিরিয়ালে বাংলা গানের ব্যবহার সেই সকল সিরিয়াল প্রস্তুতকারকদের কার্যত লজ্জা দিয়ে গেল।’

আরও পড়ুন- কিশোরকে বাঁচাতে গিয়ে পরিত্যক্ত খনির জলে মর্মান্তিক মৃত্যু একই পরিবারের ৫ জনের

Previous articleChris Gayle: আবার কি আইপিএলে ফিরছেন গেইল, ইঙ্গিত ইউনিভার্সাল বসের
Next articleBreakfast News: ব্রেকফাস্ট নিউজ