Noida: জমির মালিক জমি পাননি, ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ দেবে প্রশাসন

১৯৯৭ সালে নয়ডায়(Noida) ৭,৪০০ বর্গ মিটারের দু'টি জমি কিনেছিলেন এক ব্যক্তি। অভিযোগ, কেনার পর থেকে সেই জমি তিনি নাকি হাতেই পাননি। তিনি আঙুল তুলেছেন প্রশাসনের দিকে।

শখ করে জমি (Land) কিনে ছিলেন , কিন্তু কেন এখনও তা হাতে পেলেন না? অগত্যা সুবিচারের আশায় আদালতের দ্বারস্থ জমির মালিক। এরপর দেশের সর্বোচ্চ আদালতের (Supreme court) সিদ্ধান্ত শুনে হতবাক প্রশাসন (Administration)।

নয়ডার (Noida)এক জমি মালিকের মামলার রায় ঘোষণার করল  সুপ্রিমকোর্ট(Supreme court)। তার ফলেই বিপাকে নয়ডা প্রশাসন। উল্লেখ্য ১৯৯৭ সালে নয়ডায়(Noida) ৭,৪০০ বর্গ মিটারের দু’টি জমি কিনেছিলেন এক ব্যক্তি। অভিযোগ, কেনার পর থেকে সেই জমি তিনি নাকি হাতেই পাননি। তিনি আঙুল তুলেছেন প্রশাসনের দিকে। তিনি জানিয়েছেন যতবারই জমি নিতে চেষ্টা করেছেন নয়ডা প্রশাসনের (Noida Administration) তরফ থেকে তাঁকে বারবারই বলা হয়েছে, জমিটি তাদের মালিকানাধীন। এর পরই আদালতের দ্বারস্থ হন ওই ব্যক্তি।

এভারেস্টে আরোহণের সময় আচমকা মৃত্যু মহিলা চিকিৎসকের

সূত্রের খবর, আদালত জমির মালিকের পক্ষেই রায় দিয়ে, দ্রুত সেই জমি ফেরাতে প্রশাসনকে নির্দেশ দেয়। কিন্তু তার পরেও আদালতের নির্দেশ অবমাননা করে সেই জমি টেন্ডার দেওয়ার ব্যবস্থা করে তারা। সেইমতো ২০০৪ সালে এক প্রোমোটারের হাতে তুলে দেওয়া হয়। এরপর এই

মামলাটি নগর দায়রা আদালত থেকে হাই কোর্টে যায় এবং সেখান থেকে অবশেষে সুপ্রিম কোর্টে। সুপ্রিমকোর্ট মামলাটি শোনার পর জমির মালিকের পক্ষেই রায় দেয়। জমি ফেরত দেওয়ার নির্দেশের পাশাপাশি, একই সঙ্গে ১০০ কোটি টাকার জরিমানাও করা হয়েছে বলে জানা যায় আদালতের তরফে। এই ক্ষতিপূরণ (compensation)দিতে হবে নয়ডা প্রশাসনকে।



Previous articleহিন্দু মন্দির ছিল তাজমহল! পরীক্ষার দাবিতে আদালতের দ্বারস্থ বিজেপি নেতা
Next articleসনাতন ধর্মের ঐতিহ্য ও সংস্কৃতি ফেরাতে হবে দেশে, দাবি রাজ্যপাল আরিফ খানের