শিশুদের জন্য ‘বেবি বার্থ’ চালু করে নয়া উদ্যোগ নিল রেল

যাত্রী সুরক্ষায় এবার অত্যাধুনিক ব্যবস্থা নিল ভারতীয় রেল। এবার থেকে স্লিপার ক্লাস ট্রেনে উঠলেই পাওয়া যাবে বিশেষ সুবিধা। বাচ্চা নিয়ে ট্রেনে যাতায়াত করতে গেলে মা ও বাচ্চা যাতে ভালোভাবে একসঙ্গে শুতে পারে, তাই লোয়ার বার্থে বিশেষ সুবিধা পাবেন যাত্রীরা। যেটিকে রেলের তরফে ‘বেবি বার্থ’ বলে নামকরণ করা হয়েছে।  প্রথমে এই ‘বেবি বার্থ’ নিয়ে প্রশ্ন উঠেছিল সকল যাত্রীদের মনে। তবে পরে তা পরিষ্কার হয়ে যায়।লোয়ার বার্থের সাথে জুড়ে দেওয়া হচ্ছে। আপাতত এসি টু ও থ্রি টায়ারে এই ব্যবস্থা চালু হচ্ছে। পরীক্ষামূলক ভাবে নর্দান রেলওয়ে এটি শুরু করছে। ধাপে ধাপে রাজধানী, দুরন্ত মতো সব দূরপাল্লার ট্রেনে এই ব্যবস্থা থাকবে।



আরও পড়ুন:Corona Update: করোনা নিয়ে সুসংবাদ! কমল সংক্রমণ, মৃত্যু গ্রাফ নিম্নমুখী


রেলের তরফে জানানো হয়েছে,বেবি বার্থগুলি ৭৭০ মিমি লম্বা, ২৫৫ মিমি চওড়া,৭৬.২ মিমি উচ্চতায় থাকছে। আগামী দিনে CRIS রেলের টিকিট বুকিং ব্যবস্থায় বদল আনছে সেখানে বেবি বার্থ সহ সিট বুকিংয়ের ব্যবস্থা থাকবে।মূলত শিশুদের কথা মাথায় রেখেই এই বিশেষ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ট্রেনের নীচের বার্থের সঙ্গে তুলনায় ছোট সাইজের একটি নতুন বার্থ জুড়ে দেওয়া হয়েছে। এটির নামকরণ করা হয়েছে  ‘বেবি বার্থ’।


মহিলারা সন্তানদের নিয়ে এক্সপ্রেস ট্রেনে যাতায়াত করতে অনেক সমস্যার সম্মুখীন হন। এই বেবি বার্থের সুবাদে সেই সমস্যা থেকে তারা মুক্তি পাবেন বলে আশা করা যাচ্ছে।এতদিন সাধারণ যাত্রী ও শিশুদের জন্য আলাদা বার্থের ব্যবস্থা ছিলনা। ফলে একই সিটে সন্তানকে নিয়ে কষ্ট করে শুতে হত মায়েদের। এমনকি এর ফলে সিট থেকে বাচ্চাদের পড়ে যাওয়ার সম্ভাবনাও থাকতো।তবে সাধারণ বার্থের সঙ্গে একটি বিশেষ বার্থ জুড়ে দেওয়ায় এবার থেকে শিশুদের শুতে আর কোনও সমস্যা হবে না। এমনকি বাচ্চারা যাতে পড়ে না যায় তার জন্য বার্থের সঙ্গে একটি স্টপারও জুড়ে দেওয়া হয়েছে। সবমিলিয়ে এবার থেকে মা ও সন্তান উভয়ের জন্যই ট্রেন যাত্রা অত্যন্ত সুবিধাজনক হবে।

Previous articleইউটিউবারদের ঝেঁটিয়ে বিদায়! অনাহারে-অনাদরে ‘পাগলিনী’ রাণু 
Next articleSharmila Tagore: প্রায় এক যুগ পর অভিনয়ে ফিরছেন ‘স্বপ্ন কি রানি’