দুর্ভোগের আশঙ্কা! ১৪ দিন আংশিক, ৩দিন সম্পূর্ণ ট্রেন চলাচল বন্ধ ব্যান্ডেল জংশনে

দুর্ভোগের আশঙ্কা। চলতি মাসের ১৩ তারিখ থেকে ২৬ তারিখ পর্যন্ত ব্যান্ডেল জংশন (Bandel Junction) স্টেশনে (Station) আংশিক সময়ের জন্য ট্রেন (Train) চলাচল বন্ধ থাকবে। যদিও এই কয়েকদিন সম্পূর্ণভাবে ট্রেন পরিষেবা বন্ধ রাখার কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি। ২৭ থেকে ২৯ মে পর্যন্ত সম্পূর্ণ বন্ধ থাকছে ব্যান্ডেল জংশন স্টেশন, এমনটাই জানানো হয়েছে রেলের তরফ থেকে। কারণ, হাওড়া -বর্ধমান মেইন লাইনে ব্যান্ডেল থেকে মগরা পর্যন্ত একটি নতুন লাইন পাতার পরিকল্পনা করা হয়েছে। সেই তৃতীয় লাইনটি পাতার জন্য এবং ব্যান্ডেল রুট ইন্টারলকিং কেবিন স্থানান্তরিত করার জন্য রেল পরিষেবা আংশিক এবং সম্পূর্ণ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রেল।

এই লাইনের ট্রেন পরিষেবা ১৩ মে থেকে ২৬ মে পর্যন্ত আংশিক বন্ধ থাকবে। কোনও কোনও দিন বেলা ১১ টা থেকে দুপুর দুটো আবার কোনদিন বেলা ১১ টা থেকে দুপুর তিনটে পর্যন্ত বন্ধ থাকতে পারে ট্রেন পরিষেবা। এই কয়েকদিন ওই সময়ে ব্যান্ডেল জংশন স্টেশন দিয়ে সমস্ত ট্রেন চলাচল সম্পূর্ণভাবে বন্ধ থাকবে। ইতিমধ্যেই বাতিল করে দেওয়া হয়েছে ৬৮ টি লোকাল ট্রেন এবং বারোটি এক্সপ্রেস ট্রেন। এছাড়াও তিনটি এক্সপ্রেস ট্রেনের রুট পরিবর্তন করা হয়েছে বলে জানা যায়।

রেল দফতর সূত্রে খবর, ব্যান্ডেল স্টেশনের রুটে রিলে কেবিনটি যেখানে রয়েছে সেখান থেকে সরিয়ে ফেলা হবে ওই বিল্ডিংটিকে। আরও আধুনিক ভাবে তৈরি করার জন্য এবং মূলত স্থানান্তরিত করার জন্যই দু সপ্তাহ আংশিক এবং তিনদিন সম্পূর্ণ ট্রেন পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রুট রিলে কেবিনটির পুরনো বিল্ডিং যেখানে ছিল সেই বিল্ডিংটি সম্পূর্ণ ভেঙে ফেলা হবে । আর সেই জায়গায়ই নতুন থার্ড লাইন পাতা হবে। এই কয়েকদিন ট্রেন পরিষেবা বন্ধ থাকার ফলে বেশ দুর্ভোগ পোহাতে হবে নিত্যযাত্রীদের। কারণ এই পথে নৈহাটি-বর্ধমান-কাটোয়া যুক্ত হয় ব্যান্ডেল জংশন স্টেশনের সঙ্গে। আর সেই স্টেশন থেকে প্রতিদিন গড়ে প্রায় ২২ থেকে ৩০ হাজার যাত্রী যাতায়াত করেন। এমনকী, বহু দূরপাল্লার ট্রেন ব্যান্ডেল জংশন স্টেশন ধরে যাতায়াত করে।

যদিও এর বিকল্প কিছু ব্যবস্থা করা হয়েছে। হাওড়ার জন্য কিছু ট্রেন চুঁচুড়া স্টেশন থেকে চালানো হবে। পাশাপাশি বর্ধমান যাবার জন্য ট্রেনগুলি মগরা স্টেশন থেকে ছাড়া হবে। অন্যদিকে যে ট্রেনগুলো কাটোয়াগামী সেগুলি ত্রিবেণী স্টেশন থেকে ছাড়া হবে বলে জানা গিয়েছে। যদিও চলতি মাসের শেষের দিকে আবার নতুন করে শুরু হবে ট্রেন পরিষেবা।

 

 

Previous article‘আন্তর্জাতিক নার্স দিবস’-এ সকল নার্সদের কৃতজ্ঞতা মোদি-মমতার
Next articleভারতের মুখ্য নির্বাচন কমিশনার হচ্ছেন রাজীব কুমার, দায়িত্ব নেবেন ১৫ মে