Supreme Court: এবার বিবাহিত মহিলাদের অধিকার স্বামীর ভাড়াবাড়িতেও

শীর্ষ আদালতের(Supreme Court)পর্যবেক্ষণ,বহু ক্ষেত্রে দেখা যায় শ্বশুরবাড়ির বাইরে থাকা ভারতীয় মহিলাদের বেশ কয়েকটি সমস্যার মুখোমুখি হতে হয়।তাই বিবাহিত মহিলাদের বসবাসের অধিকার কেবল শ্বশুরবাড়ির মধ্যেই সীমাবদ্ধ থাকবে এটা হতে পারে না।

বিয়ের পর কি সম্পূর্ণ বদলে যায় মেয়ের জীবন? এই প্রশ্ন নিয়ে তোলপাড় সমাজ। ঠিক তখনই সুপ্রিম কোর্ট (Supreme Court)এর এক গুরুত্ব পর্যবেক্ষণ প্রকাশ্যে এল। কেন বিবাহিত মহিলাদের (Married Women) অধিকার শুধুমাত্র শ্বশুরবাড়িতেই(In laws) সীমাবদ্ধ থাকবে? বৃহস্পতিবার গার্হস্থ্য হিংসা মামলার একটি শুনানিতে গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের (Supreme Court)।

গার্হস্থ্য হিংসা মামলা নিয়ে অভিযোগ করেছিলেন এক বিধবা মহিলা। তাঁর বসবাসের সমস্যার কথাও জানান তিনি। এরই প্রেক্ষিতে শীর্ষ আদালতের(Supreme Court)পর্যবেক্ষণ,বহু ক্ষেত্রে দেখা যায় শ্বশুরবাড়ির বাইরে থাকা ভারতীয় মহিলাদের বেশ কয়েকটি সমস্যার মুখোমুখি হতে হয়।তাই বিবাহিত মহিলাদের বসবাসের অধিকার কেবল শ্বশুরবাড়ির মধ্যেই সীমাবদ্ধ থাকবে এটা হতে পারে না।কর্মসূত্রে বাইরে থাকা স্বামীর ভাড়াবাড়িতেও তাঁর থাকার অধিকার থাকতে পারে বলছে দেশের সর্বোচ্চ আদালত।বিচারপতি এমআর শাহ এবং বিচারপতি বি ভি নাগারত্নের ডিভিশন বেঞ্চ (Division bench)জানায়, বিবাহিতাদের সম্পত্তির অধিকারের বিষয়টি শুধু স্বামীর পৈতৃক বাড়ির মধ্যেই সীমাবদ্ধ থাকবে, এমনটা হতে পারে না।

প্রসঙ্গত, বিধবা হওয়ার পর গার্হস্থ্য হিংসার অভিযোগ করে আদালতে মামলা দায়ের করেন এক মহিলা। এই বিষয়ে দেশের সর্বোচ্চ আদালত জানায় গার্হস্থ্য হিংসার অভিযোগের ক্ষেত্রে আইন অনুযায়ী প্রোটেকশন অফিসারের রিপোর্ট (Protection Officer Report) দরকার হয়। সে ক্ষেত্রে বসবাসের বিষয়টি যদি রিপোর্টে না-ও উল্লেখ থাকে, সে ক্ষেত্রেও অধিকারের বিষয়টি দেখা যেতে পারে। শ্বশুরবাড়ির পরিবারের যে সদস্যদের বিরুদ্ধে কোনও মহিলা গার্হস্থ্য হিংসার অভিযোগ করছেন, তাঁদের সঙ্গেই এক ছাদের নীচে থাকা কি বাধ্যতামূলক? এই প্রশ্নের উত্তর দিয়েছে শীর্ষ আদালত। বলা হয়েছে, যাঁদের বিরুদ্ধে গার্হস্থ্য হিংসার (Domestic Violence) অভিযোগ আনছেন বধূ, তাঁদের সঙ্গে তিনি না চাইলে একসঙ্গে না-ও থাকতে পারেন। তা ছাড়া, কোনও ভাগাভাগি পরিবারে কোনও মহিলা যদি গার্হস্থ্য হিংসার মামলা করেন, তা হলে বসবাসের জন্য তিনি সাহায্যের আবেদন করতে পারেন।

সুপ্রিম কোর্টের তরফ থেকে বলা হয়েছে ভারতে একজন মহিলার জন্য শ্বশুরবাড়িতে থাকা একটি সামাজিক নিয়ম। যেখানে এক জন মহিলা যুক্তিসঙ্গত কারণে স্বামীর বাড়ি ছেড়ে অন্যত্র বসবাস করছেন, তাঁরও ওই বাড়িতে থাকার অধিকার রয়েছে।



Previous articlePrithvi Shaw: ‘জ্বর পৃথ্বীর, আইপিএলের পরবর্তী ম‍্যাচে পাওয়া যাবে না তাকে’, বললেন শেন ওয়াটসন
Next articleএসএস সি : বাগ কমিটির রিপোর্ট অনুযায়ী ৩৮১ ভুয়ো নিয়োগের মধ্যে ২২২ জন পরীক্ষাই দেয়নি