DYFI-এর প্রকাশ্য সম্মেলনে গৌতম দেব, জল্পনা রাজনৈতিক মহলে

কর্মসংস্থানের দাবিতে কেন্দ্রের বিজেপি (BJP) সরকারের বিরুদ্ধে লাগাতার আন্দোলনের ডাক দেওয়া হয় DYFI-এর সর্বভারতীয় সম্মেলনে।

DYFI-এর সর্বভারতীয় সম্মেলন। আর তাকে ঘিরেই রাজ্যে বাম সংগঠন চাঙ্গা করার চেষ্টা চলছে। এই সম্মেলনে এদিকে যেমন লিখিত বার্তা পাঠিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধবেন ভট্টাচার্য (Budhadev Bhattacharya), তেমন সশরীরে উপস্থিত হন প্রাক্তন কেন্দ্রীয় কমিটির সদস্য গৌতম দেব (Goutam Dev)। বুদ্ধবাবুর মতো শারীরিক কারণে দীর্ঘদিন সিপিআইএমের (CPIM) কোনও প্রকাশ্য সভা-সম্মেলনে দেখা যায়নি এই বাগ্মী-বর্ষীয়ান নেতাকে। শুক্রবার, সল্টলেকে DYFI-এর সর্বভারতীয় সম্মেলনে এক প্রদর্শনীতে উপস্থিত হন গৌতম দেব। ৩৪ বছরের বামফ্রন্ট সরকারের কাজের খতিয়ান নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়। সেখানেই উপস্থিত হন গৌতম।

কর্মসংস্থানের দাবিতে কেন্দ্রের বিজেপি (BJP) সরকারের বিরুদ্ধে লাগাতার আন্দোলনের ডাক দেওয়া হয় DYFI-এর সর্বভারতীয় সম্মেলনে। স্বাধীনতার পরে বেকারত্বের এই সংকট মোদি জমানার আগে আর দেখা যায়নি বলে মতে যুব নেতৃত্বের।

ইভিএমে বামেরা শূন্য হলেও, গত দু বছরে ডিওয়াইএফআইয়ের সদস্য সংখ্যা ২ লক্ষাধিক বেড়েছে বলে দাবি। ২০১৮-১৯-এ যেটা ছিল ২৮ লক্ষ, ২০২০-২১ সালে সেটাই দাঁড়িয়েছে প্রায় ৩০লক্ষ। ডিওয়াইএফআই সূত্রে খবর, কলকাতা ছাড়া সমস্ত জেলাতেই সদস্য সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এমনকী, উত্তরবঙ্গেও ডিওয়াইএফআই এগোচ্ছে বলে দলীয় সূত্রে খবর।

ডিওয়াইএফআইয়ের সর্বভারতীয় সম্মেলন ২৭ বছর পর হচ্ছে কলকাতায়। বৃহস্পতিবার প্রকাশ্য সমাবেশের পর শুক্রবার থেকে সল্টলেকের ইজেডসিসি-তে সম্মেলন হচ্ছে। দলীয় সূত্রে খবর, সংগঠনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক পদে আসতে পারেন এরাজ্যের যুব নেতা হিমঘ্নরাজ ভট্টাচার্য। কয়েক মাস আগেই সর্বভারতীয় সভাপতি হয়েছেন কেরলের এ এ রহিম। তিনি রাজ্যসভার সাংসদও। তবে, সম্মেলেনে আগে লড়াকু যুবনেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায়কে সর্বভারতীয় সংগঠনের পাঠানোর যে জল্পনা ছিল, তা আপাতত হচ্ছে না বলেই সূত্রের খবর।

আরও পড়ুন:জনবিরোধী সরকারকে প্রতিহত করতে পারে একমাত্র বামপন্থীরাই, দলের যুবশক্তিকে বার্তা বুদ্ধদেবের

Previous articleজনবিরোধী সরকারকে প্রতিহত করতে পারে একমাত্র বামপন্থীরাই, দলের যুবশক্তিকে বার্তা বুদ্ধদেবের