রূপায়িত হল ‘জল স্বপ্ন,’ গ্রামীণ এলাকায় পানীয় জল সরবরাহের শীর্ষে রাজ্য 

জনস্বাস্থ্য কারিগরি দফতরের এই সাফল্যে খুশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অভিনন্দন জানিয়েছেন তিনি বিভাগীয় মন্ত্রি আধিকারিকদের।

গ্রামীণ(Villages)এলাকায় বাড়ি বাড়ি(Houses)জল সরবরাহ প্রকল্প(Water Supply Project)’জল স্বপ্ন’ রুপায়নে সাফল্যের মুখ দেখল রাজ্য। নয়া পালক জুড়ল বাংলার মুকুটে। কেন্দ্রের জলশক্তি মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী এই প্রকল্পে গোটা দেশের গ্রামীন এলাকায় যে পানীয় জলের(Drinking water) সংযোগ দেওয়া হচ্ছে তাতে সবচেয়ে বেশি পরিস্রুত জল সরবরাহ করেছে পশ্চিমবঙ্গ ।

মন্ত্রকের বিধি অনুযায়ী যে রাজ্যে রয়েছে জল পরীক্ষার সবচেয়ে বেশি ন্যাশনাল আক্রিডিটেশন বোর্ড ফর টেস্টিং অ্যান্ড ক্যালিব্রেশন ল্যাবরেটরি (এনএবি এল) সেই রাজ্যের পানীয় জল সবচেয়ে বেশি পরিস্রুত বলে ধরা হয়। সেই নিরিখে দেশের মধ্যে সবচেয়ে বেশি ১১১ টি এনএবিএল সম্বলিত রাজ্য হল পশ্চিমবঙ্গ।এরপরেই রয়েছে মধ্যপ্রদেশ। পরিস্রুত পানীয় জল সরবরাহর ক্ষেত্রে পিছিয়ে রয়েছে বিজেপি শাসিত গুজরাত, উত্তরপ্রদেশ, হরিয়ানা ,কর্ণাটক, অসম,হিমাচলপ্রদেশের মতো রাজ্যগুলি অনেক পিছিয়ে রয়েছে। জনস্বাস্থ্য কারিগরি দফতরের এই সাফল্যে খুশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অভিনন্দন জানিয়েছেন তিনি বিভাগীয় মন্ত্রি আধিকারিকদের। মুখ্যমন্ত্রীর বক্তব্য কেন্দ্রের বঞ্চনা সত্ত্বেও পরিস্রুত জলসরবরাহর ক্ষেত্রে বাংলা বদ্ধপরিকর, মন্ত্রকের পরিসংখ্যান তা প্রমাণ করেছে।



Previous articleবেআইনি-অসাংবিধানিক: পুরসভার প্যাডে বিজেপির নেতাদের স্বাক্ষর! তোপ দাগলেন মালা