অতিমারি ছড়ায়নি এমন দেশগুলিতে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ সম্ভব: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনার মারণ খেলা পুরোপুরি শেষ হওয়ার আগের বিশ্বব্যাপী আতঙ্কের নয়া নাম হয়ে উঠেছে মাঙ্কিপক্স(Money pox)। ইউরোপ, আমেরিকার পাশাপাশি অস্ট্রেলিয়াতেও দেখা দিয়েছে এই রোগের প্রভাব। উদ্বেগ যখন প্রবল আকার ধারণ করেছে ঠিক তখন কিছুটা স্বস্তির বার্তা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। হু-এর তরফে জানানো হয়েছে, অতিমারিতে আক্রান্ত নয় এরকম দেশগুলিতে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করা যেতে পারে। পাশাপাশি এই দেশগুলিতে এক মানুষ থেকে অন্য মানুষে ভাইরাসের সংক্রমণও রোধ করা সম্ভব।

হু-র মাঙ্কিপক্স নিয়ে গবেষণার নেতৃত্বে থাকা মারিয়া ভ্যান কেরখোভ জানিয়েছেন, এখনও পর্যন্ত একশোর বেশি মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। তিনি বলেন, আমরা পরিস্থিতি সম্পর্কে ধারণা করতে পারছি। মূলত ইউরোপ এবং উত্তর আমেরিকার দেশগুলিতে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়েছে। আমরা এক মানুষ থেকে অন্য মানুষে সংক্রমণ ছড়িয়ে পড়া রোধ করতে চাই। অতিমারিতে আক্রান্ত নয় এমন দেশগুলিতে এটি করা সম্ভব। আমরা এমন পরিস্থিতিতে আছি যেখানে আমরা প্রাথমিক ভাবে এই রোগ সনাক্ত করে আক্রান্তদের বিচ্ছিন্নবাসে পাঠাতে পারি।

আরও পড়ুন:গণছুটির ডাক স্টেশন মাস্টারদের, বিঘ্নিত হতে পারে রেল পরিষেবা

এই রোগ সম্পর্কে ব্যাখ্যা দিয়ে মারিয়া বলেন, এক জন অন্য জনের ঘনিষ্ঠ সংস্পর্শে এলে, বিশেষ করে ত্বকের সংস্পর্শে এলে এই রোগ ছড়িয়ে পড়ে। এছাড়াও এখনও পর্যন্ত যাঁরা মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন, তাঁদের অতীতে কোনও অন্য কঠিন রোগে আক্রান্ত হওয়ার ইতিহাস নেই বলেও তিনি জানিয়েছেন।




Previous articleগণছুটির ডাক স্টেশন মাস্টারদের, বিঘ্নিত হতে পারে রেল পরিষেবা
Next articleইডেনে প্লে-অফ ম্যাচের দিনই ঝড়বৃষ্টির সম্ভাবনা কলকাতায়, বইবে ঝোড়ো হাওয়া