জেলার নামবদলকে ঘিরে উত্তপ্ত অন্ধ্রপ্রদেশ, মন্ত্রীর বাড়িতে আগুন, কার্ফু জারি

রাজ্যের এক জেলার নাম বদলকে কেন্দ্র করে রীতিমতো অগ্নিগর্ভ হয়ে উঠল অন্ধ্রপ্রদেশ(Andhra Pradesh)। পরিস্থিতি এতটাই অশান্ত হয়ে ওঠে যে উত্তেজিত জনতা পরিবহন মন্ত্রী পিনিপে বিশ্বরূপের বাড়ির সামনে আগুন ধরিয়ে দেয়। আগুন ধরানো হয় এক বিধায়কের বাড়িতেও। পরিস্থিতি সামাল দিতে বিশাল পুলিশবাহিনী মোতায়েন করা হয় কোনাসিমার(konasima) জেলার অমালাপুরম শহরে। পাশাপাশি কার্ফু জারি করা হয়েছে ওই এলাকায়।

জানা গিয়েছে, জেলার নাম বদলের প্রতিবাদে জেলাশাসকের বাড়িতে জোর করে ঢোকার চেষ্টা করে প্রতিবাদীরা। এরপরই প্রতিবাদীদের ওপর লাঠিচার্জ করে পুলিশ। পরিস্থিতি সামাল দিতে বেশ কয়েক রাউন্ড গুলিও চালানো হয় শূন্যে। যার জেরে আরও উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। উত্তেজিত জনতা পুলিশকে পাল্টা ইট ছোঁড়ে। স্থানীয় বিধায়ক পি সতীশের বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। এরপর আগুন ধরানো হয় পরিবহন মন্ত্রীর বাড়ির সামনে। বেলাগাম এই অবস্থা সামাল দিতে মাঠে নামে বিশাল পুলিশবাহিনী। কার্ফু জারি করা হয় এলাকায়। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন:একই সপ্তাহে দ্বিতীয়বার মন্ত্রিসভার বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী, গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের সম্ভাবনা

উল্লেখ্য, চলতি মাসের শুরুতে অন্ধপ্রদেশ সরকার ঘোষণা করে রাজ্যে নতুন ১৩ টি জেলা গঠন করা হবে। তার মধ্যে একটি ছিল তপশিলি জাতি অধ্যুষিত কোনাসিমা। সরকারের তরফে জানানো হয় ড. বি আর আম্বেদকরের নামানুসারে এই জেলার নামকরণ করা হবে। তবে বিষয়টিকে ভালোভাবে নেয়নি জেলার বাসিন্দারা। তাদের দাবি, কেরালার ব্যাকওয়াটারের সঙ্গে তুলনা টানা হয় এই অঞ্চলেরও। পর্যটকদের কাছেও অত্যন্ত জনপ্রিয় এই জেলা। এছাড়াও এই নামের সঙ্গে আঞ্চলিক ইতিহাস জড়িয়ে রয়েছে। ফলে এর নাম পরিবর্তন করা যাবে না। এখান থেকেই শুরু হয় সমস্যার সূত্রপাত। যদিও বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলেই জানা গিয়েছে।




Previous articleএকই সপ্তাহে দ্বিতীয়বার মন্ত্রিসভার বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী, গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের সম্ভাবনা
Next articleKolkata: বাস স্টপে বই-এর র‌্যাক! অভিনব ভাবনা মহানগরীতে