Rail Update: ৭২ ঘণ্টা পাওয়ার ব্লক! তিনদিন সম্পূর্ন বন্ধ ব্যান্ডেল স্টেশন

অনেক নিত্যযাত্রী ক্ষোভ প্রকাশ করে বলেছেন পরিকল্পনা ছাড়াই এভাবে কাজ করছে রেল, ফল ভুগতে হচ্ছে সাধারণ মানুষকে। লোকালের পাশাপাশি অনেক দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে। 

ফের দুর্ভোগের শিকার নিত্যযাত্রীরা (Daily Passenger)। তিনদিনের জন্য বন্ধ ব্যান্ডেল স্টেশন (Bandel Station)। শুক্রবার দুপুর ৩টে থেকে সোমবার দুপুর ৩টে। এই তিনদিন ব্যান্ডেল ও মগরার মধ্যে কোনও ট্রেন চলাচল করবে না। বাতিল করা হয়েছে বেশ কয়েকটি মেল, প্যাসেঞ্জার ও এক্সপ্রেস ট্রেনও। ব্যান্ডেল-শক্তিগড় শাখায় বেশ কিছুদিন ধরে থার্ড লাইন সম্প্রসারণের (Third line extension) কাজ চলছে। এতদিন পর্যন্ত দুপুরে বা রাতে, দু-এক ঘণ্টা করে ব্যান্ডেল ও মগরার মধ্যে ট্রেন চলাচল বন্ধ রেখে সম্প্রসারণের কাজ চলছিল। এবার সম্পূর্নভাবে বন্ধ থাকছে ব্যান্ডেল স্টেশন।

এই পরিস্থিতির জেরে সমস্যায় নিত্যযাত্রীরা। বিকল্প ব্যবস্থা হিসেবে হাওড়া-বর্ধমান মেন লাইনের চুঁচুড়া স্টেশন থেকে হাওড়া পর্যন্ত আপ এবং ডাউন ট্রেন চলাচল করবে। চুঁচুড়া থেকে তালান্ডু পর্যন্ত এবং হাওড়া-কাটোয়া লাইনে চুঁচুড়া স্টেশন থেকে ইসলামপাড়া হল্ট পর্যন্ত কোন ট্রেন চলবে না। অর্থাৎ হাওড়া-বর্ধমান মেন লাইনে হাওড়া থেকে চুঁচুড়া পর্যন্ত এবং বর্ধমান থেকে খন্যান পর্যন্ত ট্রেন যাতায়াত করবে। আপে চুঁচুড়ার পরে হুগলী, ব্যান্ডেল, সপ্তগ্রাম, মগরা, তালান্ডু পাঁচটি প্লাটফর্মে এবং কাটোয়া লাইনে চুঁচুড়ার পরে হুগলী, ব্যান্ডেল, বাঁশবেড়িয়া এবং ইসমপাড়া হল্ট এই চারটি স্টেশনের মধ্যে ৭২ঘন্টা কোন ট্রেন চলাচল করবে না।

পূর্ব রেল (Eastern railway)সূত্রে খবর ব্যান্ডেল স্টেশনে উন্নত মানের ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম (Electronic Interlocking System) বসানোর জন্য এই সিদ্ধান্ত নিয়েছে রেল। ফলে বহু যাত্রীই সমস্যায় পরবেন। কিন্তু আগামিদিনের কথা ভেবে এইটুকু অসুবিধা মানিয়ে নিতে হবে বলছেন অনেকেই। যদিও অনেক নিত্যযাত্রী ক্ষোভ প্রকাশ করে বলেছেন পরিকল্পনা ছাড়াই এভাবে কাজ করছে রেল, ফল ভুগতে হচ্ছে সাধারণ মানুষকে। লোকালের পাশাপাশি অনেক দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে।

কোন কোন দূরপাল্লার ট্রেন বাতিল?

বিশ্বভারতী এক্সপ্রেস
আসানসোল-শিয়ালদা এক্সপ্রেস
মালদা ইন্টারসিটি এক্সপ্রেস
ময়ূরাক্ষী এক্সপ্রেস
গণদেবতা এক্সপ্রেস
তিস্তা-তোর্সা এক্সপ্রেস
কামরূপ এক্সপ্রেস
হুল এক্সপ্রেস
হাটেবাজারে এক্সপ্রেস
পাহাড়িয়া এক্সপ্রেস
শিয়ালদা-রামপুরহাট এক্সপ্রেস-সহ একাধিক ট্রেন বাতিল করা হয়েছে।



Previous articleSourav Ganguly: আইপিএলের সেরা ভ‍েন‍্যু ইডেন, টুইট করে জানালেন বিসিসিআই সভাপতি
Next articleলাদাখে পথদুর্ঘটনায় ৭ জওয়ানের মৃত্যু, শোকবার্তা মুখ্যমন্ত্রীর