হাওড়ার সোফা তৈরির কারখানায় বিধ্বংসী আগুন, গাফিলতির অভিযোগ

হাওড়ার গোলাবাড়িতে(Howrah Golabari)একটি সোফা(Sofa)তৈরির  কারখানায়(Factory)আগুন লাগলো। প্রথমে আগুন নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে আসে দমকলের তিনটে ইঞ্জিন। পরে আরও একটি ইঞ্জিন(Engine)নিয়ে আসা হয়েছে। আগুন কিছুটা নিয়ন্ত্রণে এলেও এখনও বেশ কিছু জায়গায় আগুন জ্বলছে। পুরোটা আয়ত্তে আসেনি। পরে আরও একটি দমকলের(fire Department)ইঞ্জিন নিয়ে আসা হয়েছে।জানা গেছে, ওই এলাকায় জলের ব্যবস্থা একেবারেই নেই। বেশ কিছুটা দূরে রয়েছে গঙ্গা(Ganga)যেখান থেকে জল এনে আগুন নেভাতে গিয়ে বেশ বেগ পেতে হচ্ছে দমকল কর্মীদের।

এছাড়া আরও গুরুত্বপূর্ণ বিষয় হল ওই সোফা তৈরির কারখানায় অগ্নিনির্বাপক যন্ত্র(Fire Extinguisher)একেবারেই নেই। কারখানার মালিক এই কথা নিজেই স্বীকার করেছেন। যেহেতু সোফা বা চেয়ার তৈরির এই কারখানায় ফোমের কাজ হত কাজেই বিপুল পরিমাণে দাহ্য পদার্থ এখানে মজুত ছিল। ফলে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। এদিন এর পাশেই অপর একটি কারখানায় ওয়েল্ডিং-এর কাজ চলছিল অনুমান করা হচ্ছে সেই কারখানাতেই প্রথমে আগুন লাগে। কারখানার উপরে গুদাম ঘরে আগুনটা লাগে এবং তা দ্রুত  ছড়িয়ে পড়ে। কারখানা ভস্মীভূত বলেই জানা যাচ্ছে। আগুন এখনও নিয়ন্ত্রণে আসেনি ফলে আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ার একটা সম্ভাবনা থেকেই যায়।যদিও দমকলের পক্ষ থেকে বলা হয়েছে যদি নিয়ন্ত্রণে আনতে দেরী না হয় তবে আগুন ছড়িয়ে পড়ার তেমন কোন সম্ভাবনা নেই।

আরও পড়ুন:১০০ দিনে ঠিকাদার মুক্ত হবে তৃণমূল, হলদিয়ায় ভোটে ঠিকাদাররা প্রার্থী নয়: কড়া বার্তা অভিষেকের

তবে আশপাশে আরও কারখানা এবং ঘনবসতিপূর্ণ এলাকা রয়েছে আর পাশে রয়েছে একটি হাসপাতাল(Hospital)। আগুন নিয়ন্ত্রণে আনতে খুব বেশিক্ষণ সময় লাগলে সেখানকার  রোগীরাও যথেষ্ট সমস্যায় পড়বে। তাই প্রয়োজনে আগুন নেভাতে আরও একটি দমকলের ইঞ্জিন আনা হতে পারে বলে জানা গেছে। হাওড়া ব্রিজ(HowrahBridge)থেকে সেই কাল ধোঁয়া দ্যাখা যাচ্ছে এতটাই ভয়াবহ সেই অগ্নিকান্ড। গঙ্গা থেকে পাম্প(Pump)লাগিয়ে জল এনে আগুন নেভানোর চেষ্টা করে চলেছেন দমকল কর্মীরা। এলাকাটি খুব ঘিঞ্জি এবং রাস্তাগুলো সরু হওয়ায় বড় গাড়ি ঢোকার সম্ভাবনা নেই ফলে পাইপে করে পায় হেঁটে ঢুকে জল দিতে হচ্ছে দমকল কর্মীদের ফলে আগুন নেভাতে বেশ বেগ পেতে হচ্ছে এবং সময়ও লেগে যাচ্ছে অনেকটা।




Previous articleFrench Open: ফরাসি ওপেনে বিতর্ক, কোর্টে ছোড়া র‍্যাকেট লাগল এক খুদে দর্শকের মাথায়, ক্ষমা চান বেগু
Next articleMadhya Pradesh: নিজের স্ত্রীকে বিয়ে করে শ্রীঘরে কংগ্রেস ছাত্রনেতা