সোনার খনিতে ধুন্ধুমার, গণহত্যার অভিযোগ নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে

জেনারেল দাউদ ইয়াইয়া ব্রাহিম জানান, দুই ব্যক্তির মধ্যে সামান্য তর্কাতর্কি থেকেই ভয়াবহ সংঘর্ষ শুরু হয় বলে জানা যায়।  এখনও পর্যন্ত প্রায় ১০০জনের মৃত্যু হয়েছে, আহত প্রায় ৪০জন।

সোনার খনিতে ( gold mine)মারাত্মক কান্ড, মৃত ১০০জন শ্রমিক। লোভের কারণে মৃত্যু ? ভাগবাটোয়ারা নিয়ে হাতাহাতি নাকি অন্য কিছু? চাদের স্বর্ণখনিতে (gold mine in Chad) ভয়াবহ সংঘর্ষের(clash) জেরে উঠছে নানা প্রশ্ন।

গত ২৩ মে লিবিয়া(Libia) সীমান্তের কাছে কৌরি বোগৌদিতে ঘটনার সূত্রপাত হয়। জেনারেল দাউদ ইয়াইয়া ব্রাহিম জানান, দুই ব্যক্তির মধ্যে সামান্য তর্কাতর্কি থেকেই ভয়াবহ সংঘর্ষ শুরু হয় বলে জানা যায়।  এখনও পর্যন্ত প্রায় ১০০জনের মৃত্যু হয়েছে, আহত প্রায় ৪০জন। রাজধানী এনজামেনা থেকে প্রায় এক হাজার কিলোমিটার দূরে মধ্য সাহারার তিবেস্তি পর্বতমালা এলাকার ঘটনা। এই এলাকায় কার্যত আইন-শৃঙ্খলা বলে কিছু নেই।প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন আইনশৃঙ্খলা রক্ষায় ঘটনাস্থলে বিশাল সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। আপাতত বন্ধ রয়েছে সোনার খনির কাজ।

অন্যদিকে আবার , এই ঘটনায় নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে জোরপূর্বক উত্তেজনার পরিস্থিতির সৃষ্টি করা এবং খুন করার অভিযোগ উঠছে। সোমবার, এই অঞ্চলের এক বিদ্রোহী গোষ্ঠী, মিলিটারি কমান্ড রেসকিউ কাউন্সিল (military command rescue council) এক বিবৃতিতে সেখানকার নিরাপত্তা বাহিনীর দিকে আঙুল তোলা হয়েছে।বিদ্রোহী গোষ্ঠীর দাবি নির্বিচারে “গণহত্যা” চালিয়েছে বলে অভিযোগ।



Previous articleভয়াবহ সড়ক দুর্ঘটনা বেরিলিতে, মৃত চালক সহ ৭
Next articleবাঁকুড়ায় পর্যটনে জোর, দুর্নীতি রুখতে কড়া বার্তা: প্রশাসনিক সভায় আর কী বললেন মুখ্যমন্ত্রী