৪৫০০০ প্রাতরাশে, ৫৭০০০ মধ্যাহ্নভোজে: রেলের GM-এর একদিনের সফরে খরচের পাহাড়

প্রাতরাশে(Breakfast) খরচ হয়েছে ৪৫ হাজার টাকা। ঠিক ২ ঘন্টা পর মধ্যাহ্নভোজে(Launch) খরচ হয়েছে ৫৭ হাজার টাকা। শুধু তাই নয়, পতরাতু ড্যামে নৌকাবিলাসে খরচ হয়েছে আরও ১৫ হাজার টাকা। এখানেই শেষ নয় দক্ষিন-পূর্ব রেলের(South Eastarn Railway) জিএম অর্চনা যোশীর(Archana Yoshi) একদিনের সফরে জেটিডিসি ক্যাম্পাসের সাফাই ও সাজসজ্জা বাবদ খরচ হয়েছে আরও ২৪ হাজার টাকা। এর পাশাপাশি আনুসঙ্গিক আরও খরচ মিলিয়ে মোট খরচ হয়েছে ৭ লাখ ৫০ হাজার টাকা। গত ২৫ মার্চ রাঁচিতে রেলের দফতরে এসেছিলেন জিএম অর্চনা যোশী। ফিরে গিয়েছেন ২৬ মার্চ । এই একদিনের সফরে এই বিপুল পরিমাণ খরচ দেখে চোখ কপালে শীর্ষ আধিকারিকদের।

জিএমের একদিনের এই সফরে আসার কথা ছিল রাঁচিতে। যদিও রাঁচির পাশাপাশি তিনি সেখান থেকে যান পতরাতু ড্যামে বেড়াতে। এই পতরাতু স্টেশন রাঁচি ডিভিশনের মধ্যে পড়ে না। এটা পড়ে ধানবাদ ডিভিশনের আওতায়। তারপরও নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে জিএমের পতরাতু সফরের পুরো খরচ রাঁচি ডিভিশন থেকে কীভাবে করা হল তা নিয়ে প্রশ্ন উঠছে। তথ্য বলছে, পতরাতু ড্যামে জিএমের কিছু মিনিটের নৌকাবিলাসে খরচ হয়েছে আরও ১৫ হাজার টাকা। যদিও এই ড্যামে মোট ৫ টি বোট রয়েছে যার বাস্তব ভাড়া মাত্র ১৫০০ টাকা। তা সত্ত্বেও কীভাবে ১০ গুণ খরচ হল তা নিয়ে প্রশ্ন উঠছে।

আরও পড়ুন:Indian Team: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রস্তুতি শুরু রাহুলদের, ভিডিও প্রকাশ বিসিসিআইয়ের

এর পাশাপাশি অফিসারদের খাওয়ার খরচ ধরা হয়েছে আরও ৩.৫০ লাখ টাকা। জিএম সফর উপলক্ষ্যে ২৫ মার্চ রাতে একটি পার্টি রাখা হয় রাঁচি রেল ডিভিশনের তরফে। যেখানে ১৫০ জন আমন্ত্রিত ছিলেন। ১১০০ টাকা প্লেট হিসাবে সেই রাতে খাওয়ার খরচ দেখানো হয়েছে ১.৬৫ লক্ষ টাকা। হিসেবের খাতায় আমন্ত্রিত অতিথিদের জন্য ১.৫০ লক্ষ টাকা উপহার বাবদ খরচ হয়েছে বলেও দেখানো হয়েছে। শুধু তাই নয়, ওই আধিকারিকের সফরে গাড়ির খরচের হিসেব দেখানো হয়েছে ২৫ হাজার ৭৮৩ টাকা। এর পাশাপাশি রয়েছে তেলের আলাদা খরচ। সম্প্রতি রেলের রাঁচি ডিভিশনের তরফে খরচের এই হিসেব প্রকাশ্যে আসার পর স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে।


Previous articleIndian Team: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রস্তুতি শুরু রাহুলদের, ভিডিও প্রকাশ বিসিসিআইয়ের
Next articleবাংলা ভাগের চক্রান্ত রক্ত দিয়ে রুখব: মমতা