আগামী বছর কবে উচ্চমাধ্যমিক পরীক্ষা, জেনে নিন পরীক্ষাসূচি

আজ উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হল । সকাল ১১টায় সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এদিন সাংবাদিক বৈঠকে ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনও ঘোষিত হয়। সাংবাদিক বৈঠকে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়, ২০২৩ সালের ১৪ মার্চ থেকে রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। শেষ হবে ২৭ মার্চ।



আরও পড়ুন:‘খবরটা পেয়ে কেঁদে ফেলেছিলাম’, অঙ্ক নিয়েই পড়তে চান উচ্চমাধ্যমিকে প্রথম অদিশা

সমস্ত পরীক্ষায় শুরু হবে সকাল ১০টা থেকে, চলবে ১.১৫ পর্যন্ত। ১৪ মার্চ মঙ্গলবার রয়েছে বাংলা (এ), ইংরেজি (এ), হিন্দি (এ), নেপালি (এ), উর্দু, সাঁওতালি, ওড়িয়া, তেলেগু, গুজরাতি ও পঞ্জাবি। ১৬ মার্চ বৃহস্পতিবার হবে বাংলা (বি), ইংরেজি (বি), হিন্দি (বি), নেপাবি (বি), অল্টারনেটিভ ইংরেজি। ১৭ মার্চ শুক্রবার রয়েছে সমস্ত ভোকেশনাল বিষয়ের পরীক্ষা।

১৮ মার্চ শনিবার রয়েছে বায়োলজিকাল সায়েন্স, বিজনেস স্টাডিজ, পলিটিকাল সায়েন্স। ২০ মার্চ সোমবার রয়েছে অঙ্ক, সাইকোলজি, অ্যান্থ্রোপলজি, অ্যাগরোনমি, ইতিহাস। ২১ মার্চ মঙ্গলবার রয়েছে কম্পিউটার সায়েন্স, মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন, পরিবেশ বিজ্ঞান, স্বাস্থ্য ও শারীরশিক্ষা, মিউজিক, ভিস্যুয়াল আর্টস। ২২ মার্চ বুধবার রয়েছে কমার্শিয়াল ল ও প্রিলিমিনারিজ অফ অডিটিং, দর্শন, সমাজবিজ্ঞান।

২৩ মার্চ বৃহস্পতিবার রয়েছে ভৌতবিজ্ঞান, নিউট্রিশন, এডুকেশন, অ্যাকাউনটেন্সি। ২৪ মার্চ শুক্রবার রয়েছে ইকোনমিক্স। ২৫ মার্চ শনিবার রয়েছে রসায়ন, জার্নালিজম ও মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সিয়ান, আরবিক ও ফরাসি। ২৭ মার্চ সোমবার রয়েছে স্ট্যাটিসটিক্স, ভূগোল, কস্টিং ও ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট ও ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।



পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য সাংবাদিক বৈঠকে জানান, পুরো পাঠক্রম অনুসরণ করেই হবে আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এ বছরের মতো ‘হোম সেন্টার’-এ পরীক্ষা হবে না বলেও জানান তিনি। পাশাপাশি আগামী বছরে পূর্ণাঙ্গ সিলেবাসের উপরেই পরীক্ষা হবে বলেই জানানো হয়।


সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য এও জানিয়ে দেন, বিস্তারিত সূচী আর কিছুক্ষণে মধ্যেই সংসদের ওয়েবসাইটে পাওয়া যাবে। মার্কশিট পাওয়ার পর আগামী ২০ জুন থেকে ৫ জুলাই মধ্যরাত পর্যন্ত অনলাইনে স্ক্রুটিনির আবেদন করা যাবে।




Previous article‘খবরটা পেয়ে কেঁদে ফেলেছিলাম’, অঙ্ক নিয়েই পড়তে চান উচ্চমাধ্যমিকে প্রথম অদিশা
Next articleIndian Football : কেন সুনীলকেই বারবার গোল করে দলকে জেতাতে হবে? প্রশ্ন স্টিমাচের