উচ্চমাধ্যমিকের মেধাতালিকায় একই স্কুলের কোথাও ২১, কোথাও ৮ জনের নাম! রহস্য কী?

করোনা আবহে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হয় হোমসেন্টারেই। পরীক্ষার মাত্র ৪৪ দিনের মাথায় প্রকাশিত হয় রেজাল্ট। মেধাতালিকায় মাধ্যমিকের পর এবারও জেলারই জয়জয়কার।  উচ্চ মাধ্যমিকের মেধাতালিকার শীর্ষে রয়েছে পশ্চিম মেদিনীপুরের ছাত্রছাত্রীরা। এই জেলার জলচক নাটেশ্বরি নেতাজি বিদ্যায়তন এখন সংবাদের শিরোনামে। কারণ এবারের উচ্চমাধ্যমিকের মেধা তালিকায় এই স্কুল থেকেই ২২ জনের নাম উঠে এসেছে। শুধুমাত্র এই স্কুল থেকেই উঠে এসেছে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ সহ মোট ২১ জন কৃতী ছাত্র ছাত্রীর নাম। যথারীতি স্কুলের এই রেজাল্টে খুশি স্কুলের প্রধান শিক্ষক থেকে শুরু করে অনান্য শিক্ষক-শিক্ষিকারা। এই ফলাফলে গর্বিত তাঁরা সকলেই।



আরও পড়ুন:বিশ্বসেরা ১০ স্কুলের তালিকায় হাওড়ার স্কুল, উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রীর শুভেচ্ছা


এই কৃতিত্বের রহস্য কী? অনেকেরই মনে প্রশ্ন উঠেছে হোমসেন্টার হওয়ার দরুণই এই ফলাফল। তবে  স্কুলের প্রধান শিক্ষকের কথায়, ‘‘উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য স্কুলের শিক্ষকেরা আলাদাভাবে ছাত্রদের তৈরি করেছে৷ তাঁদের বিশেষ ক্লাস নেওয়া হয়েছে। বিজ্ঞান বিভাগের উপর বিশেষভাবে জোর দেওয়া হয়েছে।” শিক্ষকদের এই সহযোগিতা ও তত্ত্বাবধানের জন্যেই জলচক নটেশ্বরী বিদ্যায়তনের একঝাঁক ছাত্র আজ উচ্চমাধ্যমিকের মেধা তালিকায় স্থান করে নিয়েছে৷ ছাত্রছাত্রীদের কথায়, মূলত অনলাইনে গ্রুপ স্টাডি করায় তাঁদের অনেক সুবিধা হয়েছে।অনেক কিছু আলোচনা করে ভালো ফল করা সম্ভব।


অন্যদিকে সুন্দরবন আদর্শ বিদ্যামন্দিরও উচ্চ মাধ্যমিকের মেধাতালিকায় অভাবনীয় ফল করেছে। মেধাতালিকায় প্রথম দশের মধ্যে মোট ৮ জনই এই স্কুলের পড়ুয়া। স্কুলের ছাত্রী সানা দাস ও সায়ন্তিকা ভুঁইয়া পঞ্চম হয়েছে। উচ্চমাধ্যমিকে ষষ্ঠ হয়েছে এই স্কুলেরই ছাত্রী অঙ্কজা পাল ও পৃথা কুইতি। এছাড়াও তালিকায় রয়েছেন সৃজিতা সিংহ , সোনাদীপা প্রধান (নবম), দেবলীনা সাহা ও রোদ্দুর মণ্ডল (দশম)-এর নাম। স্বাভাবিকভাবেই মেধাতালিকায় স্কুলের নাম প্রকাশিত হতেই হৈচৈ পড়ে যায়। তাক লাগানো রেজান্ট করেছে এই স্কুল ।


স্কুলের এই তাক লাগানো রেজাল্টে খুশি প্রধান শিক্ষক শ্যামসুন্দর জানা। তিনি জানান,  স্কুল কীভাবে চলছে আর পড়াশোনা কেমন হচ্ছে, এই ঘটনা তারই প্রমাণ। র‍্যাঙ্কের পেছনে না ছুটে পড়াশোনা করতে হবে। তাহলে র‍্যাঙ্ক নিজেই ছুটে আসবে। গত কয়েকবছর ধরেই স্কুলের রেজাল্ট ভাল হচ্ছে। আশা করি ভবিষ্যতেও এরকমই ভাল ফলাফল হবে স্কুলের পড়ুয়াদের।


এদিন সকাল ১১ টায় রেজাল্ট বেরিয়েছে চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার। ফলাফল ঘোষণা করেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। দেখা গেছে, এবারের মেধাতালিকাতেও জেলার জয়জয়কার। ২৭২ জন আছে প্রথম দশে। তারমধ্যে ১৪৪ জন ছেলে, ১২৮ জন মেয়ে।

Previous articleবিশ্বসেরা ১০ স্কুলের তালিকায় হাওড়ার স্কুল, উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রীর শুভেচ্ছা
Next articleManoj Tiwary: রঞ্জিট্রফিতে ঝাড়খণ্ডের বিরুদ্ধে শতরান মনোজের