‘জরুরি অবস্থার’ অন্ধকার সময়ের কথা ‘মন কি বাত’-এ মনে করালেন মোদি

এদিন ৯০তম ‘মন কি বাত’ অনুষ্ঠানে  নরেন্দ্র মোদি জরুরি অবস্থার ৪৭তম বর্ষপূর্তি উপলক্ষ্যে সেই সময়ের কথা মনে করিয়ে দিলেন। মনে করিয়ে দিলেন  কীভাবে সেই সময়ে গণতন্ত্রকে পিষে মারা হয়েছিল।

 ‘জরুরি অবস্থার’ অন্ধকার সময় ভুলে যাবেন না, রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে দেশবাসীর উদ্দেশে বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi)। ২৫ জুন, ১৯৭৫ সালে দেশজুড়ে জারি হয়েছিল ‘জরুরি অবস্থা’। এদিন ৯০তম ‘মন কি বাত’ অনুষ্ঠানে  নরেন্দ্র মোদি জরুরি অবস্থার ৪৭তম বর্ষপূর্তি উপলক্ষ্যে সেই সময়ের কথা মনে করিয়ে দিলেন। মনে করিয়ে দিলেন  কীভাবে সেই সময়ে গণতন্ত্রকে পিষে মারা হয়েছিল।

রবিবার প্রধানমন্ত্রী বলেন, ‘জরুরি অবস্থার সময়ে নাগরিকদের সমস্ত অধিকার থেকে বঞ্চিত করা হয়েছিল। এর মধ্যে সংবিধানের ২১ নম্বর অনুচ্ছেদে উল্লেখিত জীবন ও ব্যক্তিস্বাধীনতার মতো বিষয়ও রয়েছে। দেশের কোনও মানুষেরই সেই অন্ধকার সময়কে ভুলে যাওয়া উচিত নয়।’

১৯৭৫ সালে দেশে জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী (Indira Gandhi)। সেই সময় নির্বাচনে অসদুপায় অবলম্বনের অভিযোগে এলাহাবাদ হাইকোর্ট তাঁকে দোষী সাব্যস্ত করেছিল। এরপরই জরুরি অবস্থার ঘোষণা করেন প্রধানমন্ত্রী। সাংবিধানিক অধিকার এবং নাগরিক স্বাধীনতা স্থগিত হয়েছিল। ১৯৭৭ সাল পর্যন্ত বহু বিরোধী নেতা কারাগারে বন্দি ছিলেন। তারপর থেকে বিজেপি জরুরি অবস্থার বর্ষপূর্তির দিনগুলিকে ‘কালো দিন’ হিসেবে পালন করে আসছে।

আরও পড়ুন- দক্ষিণ আফ্রিকার নাইট ক্লাবে ২২ জনের মৃত্যু , কারণ নিয়ে জল্পনা

প্রধানমন্ত্রী স্মরণ করেন যে সেন্সরশিপ এতটাই কঠোর ছিল যে অনুমোদন ছাড়া কিছুই প্রকাশ করা যেত না। প্রধানমন্ত্রী বলেন, “আমার মনে আছে, যখন বিখ্যাত গায়ক কিশোর কুমার সরকারের প্রশংসা করতে অস্বীকার করেছিলেন, তাকে নিষিদ্ধ করা হয়েছিল, রেডিওতে অনুমতি দেওয়া হয়নি”। মোদি বলেন, “গণতান্ত্রিক মূল্যবোধগুলি বহু শতাব্দী ধরে আমাদের মধ্যে গেঁথে আছে, গণতন্ত্রের চেতনা যা আমাদের শিরায় প্রবাহিত, শেষ পর্যন্ত জয়ী হয়েছে মানুষই। ”

Previous articleদক্ষিণ আফ্রিকার নাইট ক্লাবে ২২ জনের মৃত্যু , কারণ নিয়ে জল্পনা
Next articleRare Carnivorous Plant:  হিমালয়ের বুকে মিলল বিরল প্রজাতির ‘মাংসাশী উদ্ভিদ’