১৩ লক্ষ টাকার মাছ! দিঘায় ৫৫ কেজি ওজনের তেলিয়া ভোলা বিক্রি করে লাখপতি মৎসজীবী

ফের শিরোনামে দিঘা। আবার খবরের শিরোনামে ভোলা মাছ। ১৩ লক্ষ টাকায় দিঘায় বিক্রি হল ভোলা মাছ। ভাবতে না পারলেও এটাই সত্যি। জালে ধরা পড়া ৫৫ কেজি ওজনের ভোলা মাছের দাম নিলামে উঠল ১৩ লক্ষ টাকা। মরশুম শুরু হলেও সেভাবে ইলিশের দেখা না মেলার আক্ষেপ মিটিয়ে দিল এই ১৩ লাখি ভোলা মাছ।

রবিবার দিঘা মোহনা বাজারে এই তেলিয়া ভোলা নিলামে বিক্রির জন্য আনেন দক্ষিণ ২৪ পরগনার নৈনানের মৎস্যজীবী শিবাজী কবীর। মোট ওজন ছিল ৫৫ কেজি। নিলামের নিয়ম অনুযায়ী মোট ওজনের ৫ শতাংশ বাদ দিয়ে এবং ডিমের জন্য ৫ কেজি বাদ দিয়ে মাছটির মোট ওজন দাঁড়ায় ৫০ কেজি। দিঘা মোহনার আড়তদার কার্তিক বেরা বলেন “এই মাছটি স্ত্রী ছিল। পেটে ডিম থাকায় পটকার পরিমাণ খানিকটা কম৷”

জানা গিয়েছে, প্রায় ৩ ঘণ্টা ধরে নিলাম পর্ব চলার পর ২৬ হাজার প্রতি কিলো দরে মোট ১৩ লক্ষ টাকায় মাছটি কিনে নেয় এসএসটি সংস্থা। এই ধরনের ভোলার পেটে থাকা অন্ত্র বা পটকা দীর্ঘতম হওয়ায় অত্যন্ত মূল্যবান এই মাছ। ব্যবসায়ীরা জানিয়েছেন, মাছের এই অন্ত্র ওষুধের ক্যাপসুল তৈরির কাজে লাগে। সহজে দ্রবীভূত হওয়ায় বহুজাতিক ওষুধ কোম্পানির তরফে কিনে নেওয়া হয়। বড়মাপের ভোলা মাছটিকে দেখতে আড়তে হুড়োহুড়ি পড়ে যায়। জানাজানি হতেই সৈকত নগরী দিঘায় বেড়াতে আসা পর্যটকরা ছুটে আসেন। অনেকে আবার মাছের ছবিটি ক্যামেরাবন্দিও করেন।

প্রসঙ্গত উল্লেখ্য, কিছুদিন আগে ১২১ টি তেলিয়া ভোলা বিক্রি করে রাতারাতি বড়লোক হন কয়েকজন মৎস্যজীবী। সেগুলির প্রত্যেকটি বিক্রি হয়েছিল ১০ থেকে ১৫ হাজার টাকায়। এবারের ১৩ লক্ষ টাকার তেলিয়া ভোলা বিক্রি নিয়ে ‘দিঘা ফিসারম্যান অ্যান্ড ফিস ট্রেডার্স অ্যাসোসিয়েশন’-এর অন্যতম কর্তা নবকুমার পয়ড়্যা বলেছেন, “পূর্ব ভারতের সর্ববৃহৎ নোনা মাছ নিলাম কেন্দ্রে আজ একটি ৫৫ কেজি তেলিয়া ভোলা নিতে দরকষাকষি চলছিল। কয়েক ঘন্টার নিলামের পর এসএসটি নামক একটি সংস্থা বিপুল টাকায় সেটি কেনে।” তার আরও বক্তব্য, “এমন বড় আকারের তেলিয়া ভোলা খুব কম পাওয়া যায়। বছরে মাত্র দুই থেকে তিনটি ধরা পড়ে”।

আরও পড়ুন- জামিন মঞ্জুর রোদ্দুর রায়ের, শর্ত জাতীয় পতাকা নিয়ে ভিডিও বানিয়ে ক্ষমা চাইতে হবে

 

 

Previous articleYuzvendra Chahal : ‘ঠান্ডায় বল করতে সমস্যা হচ্ছিল, তিনটে সোয়েটার পরে মাঠে নেমেছি’, ম‍্যাচ শেষে বলেন চ‍্যাহাল
Next articleসোনিকা মৃত্যু মামলা: বিক্রমের আবেদন খারিজ হাইকোর্টে