অগ্নিপথ : স্থগিত রেখে আলোচনায় বসুন, প্রতিরক্ষা উপদেষ্টা কমিটির বৈঠকে বলবেন সুদীপ

বিষয় অগ্নিপথ। বিতর্কিত সেনা চাকরির বিষয় নিয়ে ৮ জুলাই প্রতিরক্ষা উপদেষ্টা কমিটির বৈঠক ডাকল কেন্দ্র। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে বৈঠকে থাকবেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়। অগ্নিপথ নিয়ে সরকারের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানাবেন সাংসদ। স্পষ্ট ভাষায় দলের অবস্থান তুলে ধরবেন। দাবি জানাবেন, সমস্যা সমাধানে অবিলম্বে এই প্রকল্প স্থগিত রাখুক কেন্দ্র।

আরও পড়ুন:“এক টানেতে যেমন তেমন…!” রথযাত্রায় শুভেন্দুর উন্মাদ নাচকে কটাক্ষ কুণালের

জুন মাসেই সেনার অগ্নিপথ প্রকল্পে চাকরি নিয়ে উত্তাল হয়েছিল দেশ। রাজ্যে রাজ্যে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। আন্দোলনের জেরে পঙ্গু হয়ে পড়ে রেল ব্যবস্থা। সরকার কোনওরকম আলোচনা ছাড়াই একতরফা এই সিদ্ধান্ত নেওয়ায় রাজনৈতিক দলগুলিও ক্ষুব্ধ। মাত্র চার বছরের জন্য চাকরির মেয়াদ এবং মেয়াদ শেষে অগ্নিবীরদের কার্যত কোনও দায়িত্বই নেবে না কেন্দ্র। অথচ তাদের জীবনের মূল্যবান চারটি বছর ব্যবহার করা হবে। আন্দোলনের চাপে কিছু সংশোধনী আনে কেন্দ্র। কিন্তু তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট ভাষায় জানিয়ে দেন, সেনায় এভাবে চাকরি হতে পারে না। কেন তাদের পূর্ণ মেয়াদের চাকরির অধিকার দেওয়া হবে না! যারা দেশরক্ষা করবেন, তাদের সঙ্গে কেন এই বিমাতৃসুলভ আচরণ? নেত্রীর অভিযোগ, এক প্রাক্তন সেনা অফিসার তাঁকে জানিয়েছেন, চার বছর শেষ করার পর অগ্নিবীরদের দায়িত্ব সংশ্লিষ্ট রাজ্যগুলির ঘাড়ে চাপিয়ে দেওয়ার চক্রান্ত করেছে কেন্দ্র। এই জিনিস বরদাস্ত করা যায় না।


উপদেষ্টা কমিটির বৈঠকে থাকবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। কমিটির সদস্যদের সুদীপ বোঝাবেন, সমস্যা কোথায়। কেন দেশের মানুষের ক্ষোভের মর্যাদা দেওয়া হবে না! কেন্দ্রের এতো তাড়াহুড়োর কী আছে?প্রকল্প স্থগিত রেখে, কেন কেন্দ্র সমস্ত রাজনৈতিক দলের সঙ্গে আলোচনায় বসছে না? সর্বসম্মত আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হোক। কারণ, ক্ষোভের জের দেশ দেখেছে৷ দ্বিতীয়বার এই ঘটনা আবার ঘটুক তৃণমূল কংগ্রেস তা চায় না।

 


Previous articleমণিপুর ধসে চাপা পড়ে মৃত জওয়ান, দেহ ফিরছে বসিরহাটে
Next articleজগদ্দলে শুটআউট! নিহত যুবক