বাস-মিনিবাসের ভাড়া বৃদ্ধি! বিবেচনা করতে পরিবহন সচিবকে নির্দেশ কলকাতা হাই কোর্টের

লকডাউনে দীর্ঘদিন বন্ধ ছিল প্রাইভেট বাস-মিনিবাস (Bus-Minibus) । তারপর রাস্তায় নামার পর থেকেই মালিকাদের দাবি ভাড়া (Fare) বৃদ্ধির। কিন্তু তাতে রাজি নয় পরিবহন দফতর। কিন্তু বাস মালিকরা মর্জি মতো ভাড়া বৃদ্ধি করেন। এই নিয়ে অভিযোগ দীর্ঘদিনের। এবার, বেসরকারি বাস-মিনিবাসের ভাড়া বাড়ানোর বিষয়টি বিবেচনা করতে রাজ্যের পরিবহন সচিবকে নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। ৬ সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত নিতে নির্দেশ দিয়েছে বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং বিচারপতি শুভেন্দু সামন্তর ডিভিশন বেঞ্চ।

লকডাউনে দীর্ঘদিন বেসরকারি বাস চলাচল বন্ধ ছিল। সঙ্গে জ্বালানির আকাশছোঁয়া মূল্যবৃদ্ধি। সব মিলিয়ে আর্থিক চাপে বাস মালিকরা। বেসরকারি বাস মালিকদের সংগঠনের মতে, অর্থাভাবে প্রায় দেড় হাজার বাস পথে নামানো যাচ্ছে না। দিন দিন সেই সংখ্যাটা আরও কমছে। গত জুলাইয়ে বাসমালিক সংগঠনের সঙ্গে বৈঠকে রাজ্য সরকার বলে, রাস্তায় বাস নামানোর পরে, ভাড়াবৃদ্ধির বিষয়টি বিবেচনা করা হবে। এর পরও বাস নামাতে রাজি না হলে ভবিষ্যতে বেসরকারি বাস ভাড়া নিয়ে চালাতে পারে সরকার-এমন ইঙ্গিত দেওয়া হয়। তবে এই সবে মধ্যে পড়ে ভোগান্তির শিকার যাত্রীরা।

এবার হস্তক্ষেপ করল আদালত। মোটর ভেহিকেহল অ্যাক্টের ৬৭ নম্বর ধারা অনুযায়ী ভাড়া বাড়ানো নিয়ে বিবেচনার নির্দেশ দিয়েছে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। এবার সমস্যার সমাধান হয় কি না সেটাই দেখার।

আরও পড়ুন:পাহাড়ে চেনা মেজাজে মুখ্যমন্ত্রী, খুদেদের দিলেন মমতাময়ী স্পর্শ

 

Previous articleপাহাড়ে চেনা মেজাজে মুখ্যমন্ত্রী, খুদেদের দিলেন মমতাময়ী স্পর্শ
Next articleভরা কোটালে ফুঁসছে দিঘার সমুদ্র, জল ঢুকে প্লাবিত তাজপুরের বিস্তীর্ণ এলাকা