বিশ্ববাজারে তেলের দাম কমলেও দেশে জ্বালানীর দাম কমছে না কেন?

ফাইল ছবি

হু হু করে দাম বাড়ছে জ্বালানীর। বেড়েছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য থেকে অতিপ্রয়োজনীয় ওষুধের দামও। সংসার চালাতে কার্যত হিমশিম খাচ্ছে মধ্যবিত্তরা। এদিকে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম কমলেও দেশীয় বাজারে কেন রেহাই মিলছে না পেট্রোল-ডিজেলের দামে? অর্থনীতিবিদরা বলছেন, কর কাঠামোর পরিবর্তন না হওয়াই এর কারণ। আমজনতার এই দুর্দিনে চুপ কেন্দ্র।


আরও পড়ুন:যোগী রাজ্যে সুরক্ষিত নয় সাংবাদিকরাও! প্রকাশ্যে চলল গুলি

গতও মার্চ মাসে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম ছিল ব্যারেল প্রতি ১২৭.৯৮ ডলার।  সেদিন কলকাতায় এক লিটার পেট্রোলের দাম ছিল ১০৪ টাকা ৬৭ পয়সা। ডিজেল ৮৯ টাকা ৭৯ পয়সা। ৪ মাসের বেশি সময় পর, গতকাল দুপুর পর্যন্ত বিশ্ববাজারে ক্রুড অয়েলের দাম ব্যারল প্রতি ১০০ ডলারের নীচে নেমে এলেও, পেট্রোলের দাম এদিন লিটারে ১০৬ টাকা তিন পয়সা। ডিজেল বিক্রি হচ্ছে ৮৯ টাকা ৭৯ পয়সায়। আর এই নিয়েই উঠছে প্রশ্ন।


আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ার দোহাই দিয়ে পেট্রোল ডিজেলের দাম হু হু করে বাড়ানো হয়। কিন্তু যখন তেলের দাম বিশ্ববাজারে কমছে, তখনও কেন দেশীয় বাজারে তেলের দাম কমছে না? কেন আমজতার উপর এভাবে চাপ সৃষ্টি করছে কেন্দ্র? যখন তাঁরা এই মূল্যবৃদ্ধির যাতাকল থেকে মুক্তির পথ খুঁজছেন, তখন দামবৃদ্ধি নিয়ে চুপ কেন বিজেপি চালিত কেন্দ্রীয় সরকার?


 


Previous articleযোগী রাজ্যে সুরক্ষিত নয় সাংবাদিকরাও! প্রকাশ্যে চলল গুলি
Next articleসাতসকালে রাজধানীতে অগ্নিকাণ্ড,ভস্মীভূত রেস্তোরাঁর একাংশ