গাড়ি চালাতে চালাতে ঘুম! রুখতে দুর্দান্ত উদ্যোগ পূর্ব বর্ধমান জেলা পুলিশের

গাড়ি চালাতে চালাতে ঘুম। অত্যন্ত মারাত্মক একটি প্রবণতা। কিন্তু অনেক কারণেই সেটা চালকদের মধ্যে এই সমস্যা দেখা দেয়। যার পরিণতি হয় মারাত্মক-প্রাণঘাতী। এবার এই সমস্যা রুখতে নয়া উদ্যোগ নিল পূর্ব বর্ধমান (East Bardhwan) জেলা পুলিশ (Police)। গাড়িতে বসানো হচ্ছে নয়া ডিভাইস।

ডিভাইসটির নাম ‘নোভাস অ্যাওয়্যার’। আগে এই ধরণের ডিভাইস শুধু সেনাবাহিনী ব্যবহার করত। এবার ব্যবহার করবে পূর্ব বর্ধমান জেলা পুলিশ। পথ দুর্ঘটনাতে লাগাম টানতেই এই উদ্যোগ বলে জানিয়েছে জেলা পুলিশ। দেশের মধ্যে এই প্রথম পূর্ব বর্ধমান জেলার গাড়িতে বসছে ‘নোভাস অ্যাওয়্যার’। পরীক্ষামূলক ভাবে জেলার ২ টি পুলিশ গাড়িতে এই ডিভাইস লাগান হবে।

কী ভাবে কাজ করবে ‘নোভাস অ্যাওয়্যার’?
গাড়ির যেখানে থেকে চালকের চোখের পাতা দেখা যায় এমন জায়গায় লাগানো থাকবে ডিভাইস। যাতে চোখ বন্ধ হলেই সেই ভিডিও উঠবে। সঙ্গে সঙ্গে বার্তা যাবে সার্ভারে। ফোন করে চালককে সতর্ক করা হবে। ওই ডিভাইসে জিপিএস থাকার ফলে গাড়ি কোথায় আছে তাও পুলিশ জানতে পারবে।

জেলা পুলিশ সুপারকে এই ডিভাইসের পরামর্শ দিয়েছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর) কল্যাণ সিংহরায়। জেলা পুলিশ সুপার কমনাশিস সেন জানান, পরীক্ষার পরে, ১২ টি প্রিজন ভ্যান ও ১৭৮ টি চারচাকা গাড়িতে ‘নোভাস অ্যাওয়্যার’ লাগানো হবে প্রাথমিক পর্যায়। প্রতিটি গাড়িতে এই ডিভাইস লাগাতে খরচ হবে প্রায় ৫০ হাজার টাকা।


Previous articleকয়লা-কাণ্ডে ৪১ জনের নামে প্রথম চার্জশিট জমা সিবিআইয়ের