এখনই গ্রেফতার নয়: সুপ্রিমকোর্টে স্বস্তিতে নুপূর

১০ অগস্ট পর্যন্ত নুপূর শর্মাকে কোনও মামলায় গ্রেফতার করা যাবে না।

শীর্ষ আদলতে(Supreme Court) স্বস্তি মিললো বিজেপির সাসপেন্ডেড মুখপাত্র নুপূর শর্মার(Nupur Sharma)। মঙ্গলবার সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চের বিচারপতি সূর্য কান্ত ও বিচারপতি জে বি পর্দিওয়ালা নির্দেশ দিলেন, ১০ আগষ্ট পর্যন্ত নুপূর শর্মাকে কোনও মামলায় গ্রেফতার করা যাবে না। পয়গম্বরকে নিয়ে বিজেপি নেত্রী নুপূর শর্মার বিতর্কিত মন্তব্যের পর গোটা দেশের পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে। তারপরেই তাঁকে গ্রেফতারের দাবিতে মামলা হয় দেশের নানা প্রান্তে। এই ঘটনার পর গ্রেফতারি এড়াতে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় নুপূর। প্রাণনাশের ঝঁকি রয়েছে বলে শীর্ষ আদালতে আবেদন করেন বিজেপি নেত্রী। এদিন তাঁর আবেদনে সাড়া দিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, ১০ অগস্ট পর্যন্ত কোনও মামলায় গ্রেফতার করা যাবে না তাঁকে। বিচারপতিরা এদিন আরও জানিয়েছেন, আগামী কয়েকদিনের মধ্যে একই ইস্যুতে যদি কোনও এফআইআর দায়ের হয়, সে ক্ষেত্রেও এই নির্দেশ বহাল থাকবে।

গত ১ জুলাই নুপূর শর্মা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। সেই সময় তাঁর আর্জি খারিজ হয়ে যায়। এরপর সম্প্রতি ফের শীর্ষ আদালতে আবেদন করেন নুপুর শর্মা। তাঁর আইনজীবী মনিন্দর সিং উল্লেখ করেন, নুপূরের প্রাণ সংশয় রয়েছে। সেই দাবি মেনে এদিন ডিভিশন বেঞ্চে রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে নোটিস দেয়, যাতে নুপূর শর্মার প্রাণ সংশয় না হয়, তেমন নিরাপত্তার ব্যবস্থা করতে। এর আগে সুপ্রিম কোর্ট নুপূর শর্মাকে ভর্ৎসনা করলেও এদিন তাঁর নিরাপত্তার ব্যবস্থা করতে বলেন বিচারপতি জেবি পর্দিওয়ালা এবং বিচারপতি সূর্য কান্ত। তখন নেত্রীর আবেদন খারিজ করে দিয়ে সেই বেঞ্চ বলেছিল, আপনার মন্তব্য গোটা দেশে আগুন জ্বালিয়ে দিয়েছে।

নূপূরের বিতর্কিত মন্তব্যের জেরে দিল্লি, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, পশ্চিমবঙ্গ, কর্ণাটক, উত্তর প্রদেশ, কাশ্মীর ও জম্মুতে এফআইআর হয়েছে তার বিরুদ্ধে। আদালতের মন্তব্যের কথা উল্লেখ করেই এ দিন নিরাপত্তার আবেদন করেন নূপূরের আইনজীবী। নেত্রীকে যেভাবে ভর্ৎসনা করা হয়েছিল তাতে তাঁর প্রাণ সংশয় আরও বেড়ে গিয়েছে বলে অভিযোগ আইনজীবীর। কলকাতায় যে লুকআউট নোটিস জারি হয়েছে, সে কথাও এ দিন উল্লেখ করেন আইনজীবী মনিন্দর সিং।

 

 

Previous articleT-20 World Cup: টি-২০ বিশ্বকাপের গ্রুপ ঘোষণা আইসিসির