খাদ্যপণ্যে GST-র প্রতিবাদে উত্তাল সংসদ, রাহুলের নেতৃত্বে ধরনা কংগ্রেসের

কেন্দ্রের(Central) লাগাতার জনবিরোধী নীতির জেরে দিশাহারা সাধারণ মানুষ। জিএসটির(GST) জেরে গতকাল থেকে প্যাকেটবন্দি লেবেল সাঁটা চাল, ডাল, আটা, মুড়ি, দই, লস্যির মতো খাদ্যপণ্যের দাম বেড়েছে। আর এই ইস্যুতে সংসদ অধিবেশনের দ্বিতীয় দিনে দুউই কক্ষেই প্রতিবাদে সরব হল বিরোধী দলগুলি। সংসদে এদিন মুলতুবি প্রস্তাব আনেন গৌরব গগৈ (Gaurav Gogoi)। পাশাপাশি মুদ্রাস্ফীতি ও মূল্যবৃদ্ধির প্রতিবাদে গান্ধী মূর্তির পাদদেশে রাহুল গান্ধীর(Rahul Gandhi) নেতৃত্বে ধরনা দিলেন কংগ্রেস(Congress) সাংসদরা।

এদিন সংসদে মুলতুবি প্রস্তাব এনে কংগ্রেস সাংসদ গৌরব গগৈ জানান, খাদ্যপণ্যের দাম বাড়িয়ে সরাসরি সাধারণ মানুষের রোজকার জীবন ধারণের উপর আঘাত এনেছে কেন্দ্র। অধিকাংশ জরুরি জিনিসের দাম বাড়ানো হয়েছে। কোভিডের কারণে একেই বিপর্যস্ত ছিল গরিব ও নিম্ন মধ্যবিত্তের আর্থিক পরিস্থিতি। এবার সেই অবস্থা আরও খারাপ হবে। এদিকে মূল্যবৃদ্ধি, বেকারত্বের মতো ইস্যুতে তীব্র অশান্তি শুরু হলে দুপুর ২টো পর্যন্ত অধিবেশন মুলতুবি করে দেন স্পিকার। পাশাপাশি সংসদের বাইরেও প্রতিবাদে সরব হতে দেখা যায় কংগ্রেসকে। গান্ধী মূর্তির পাদদেশে ধরনা দেন রাহুল সহ অন্যান্য সাংসদরা।

উল্লেখ্য, একদিকে যখন ডলার প্রতি টাকার দাম ৮০ ছুঁয়েছে, অন্যদিকে তখন ৫ শতাংশ জিএসটি বসেছে প্যাকেটবন্দি লেবেল সাঁটা খাদ্যেপণ্যে। এর মধ্যে রয়েছে রোজকার হেঁসেলের চাল, ডাল, আটা, মুড়ি, দই, লস্যি, পনির, গুড়, মধু, বাটার মিল্ক। অন্যদিকে হাসপাতালের খরচও বেড়েছে। ICU ছাড়া ৫ হাজার টাকা বা তার বেশি মূল্যের কেবিনেও এবার থেকে দিতে হবে ৫ শতাংশ জিএসটি। এতদিন জিএসটির বাইর থাকা দিনে ১ হাজার টাকা পর্যন্ত ভাড়ার হোটেলের ঘরেও চাপানো হয়েছে ১২ শতাংশ কর। সাধারণ মানুষের প্রয়োজনের এমন বহু পণ্যের উপর জিএসটি কাউন্সিলের প্রস্তাবে কর বাড়ানো হয়েছে। কেন্দ্রের এই জনবিরোধী নীতির প্রতিবাদে এদিন সংসদের ভেতরে ও বাইরে ক্ষোভে ফেটে পড়েন বিরোধী সাংসদরা।


Previous article২১ জুলাইয়েই কেন সভা করতে হবে? আদালতের প্রশ্নে মুখ পুড়ল বিজেপির !
Next article২১শে জুলাই মহানগরকে সচল রাখতে উদ্যোগ, বিশেষ যান চলাচল ব্যবস্থা ট্রাফিকের