পৃথিবী থেকে বুলেট ট্রেনে চেপে চাঁদ হয়ে মঙ্গল! কবে শুরু হচ্ছে?

‘আও তুমহে চাঁদ পে লে যায়ে…..’, গানটা নিশ্চই আপনি শুনেছেন। ভেবেছেন এ তো কল্পনা, কেবল গানই। কিন্তু এবার এই গান সত্যি হতে চলেছে বলে খবর! ভাবছেন কীভাবে?

বুলেট ট্রেনে বসলে এবার সোজা চাঁদে? অন্যান্য দেশেকে পিছনে ফেলে পৃথিবী থেকে বুলেট ট্রেনে করে সোজা চাঁদে যাওয়ার পরিকল্পনা করেছে জাপান। এই প্রকল্পে সাফল্য পেলে পৃথিবী থেকে মঙ্গলেও বুলেট ট্রেন চালাবে তারা এমনটাই জানা গিয়েছে।

কিন্তু কিভাবে চলবে এই ট্রেন : জানা যাচ্ছে যে, হেক্সা স্পেস ট্র্যাক সিস্টেম নামের এক বিশেষ পরিবহন ব্যবস্থার মাধ্যমে এই কাজ হবে। জানা যাচ্ছে বিভিন্ন গ্রহের মধ্যে ভ্রমণ করার সময় এটি একটি নিজস্ব মাধ্যাকর্ষণ শক্তি তৈরি করতে সক্ষম হবে। জানা গিয়েছে, এই পরিকল্পনা বাস্তবায়িত হতে এক শতাব্দী সময় লেগে যেতে পারে। স্পেস ট্রাভেল নিয়ে জাপানের এই ছক প্রকাশে মহাকাশ সম্পর্কিত প্রতিযোগিতা আরও উত্তপ্ত হয়ে উঠছে।

জানা গিয়েছে জাপান মঙ্গলে একটি গ্লাস হ্যাবিট্যাট তৈরির পরিকল্পনাও করছে। কাচের বাসস্থান অর্থাৎ মানুষ একটি কৃত্রিম জায়গায় বাস করবে, যার বায়ুমণ্ডল তৈরি করা হবে পৃথিবীর মত। সেখানে থাকবে  থাকবে ওয়াটার বডি, সবুজ এলাকা এবং পাবলিক ট্রান্সপোর্টের ব্যবস্থা। জাপান এই পরিকল্পনায় সফল হলে মানুষের জন্য অন্য গ্রহে বসবাসের পথ খুলে যাবে। যদিও এই গ্লাস হ্যাবিটাটের এর বাইরে যেতেও মানুষকে স্পেসসুট পরতে হবে।

বিজ্ঞানীদের মতে, একুশ শতকের দ্বিতীয়ার্ধে মানুষ চাঁদ ও মঙ্গলে বসবাস করতে পারবে। এর প্রোটোটাইপ ২০৫০ সাল নাগাদ প্রস্তুত হবে এবং চূড়ান্ত সংস্করণ তৈরি করতে প্রায় এক শতাব্দী সময় লাগতে পারে।

আরও পড়ুন- অর্পিতার গ্রেফতারের ইডি-র নজরে এবার মোনালিসা, কে তিনি?

 

Previous articleপার্থর বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হলে দল ও সরকার ব্যবস্থা নেবে: সিদ্ধান্ত তৃণমূলের