জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম শিথিল করল কেন্দ্র

১৩ থেকে ১৫ অগস্ট দেশের প্রতিটি বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন কর্মসূচি পালনের ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

হর ঘর তিরঙ্গা কর্মসূচি সফল করতে জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম শিথিল করল কেন্দ্র। স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে সূচনা হয়েছে অমৃত মহোৎসবের।আর সেই উদযাপনের অংশ হিসেবেই ১৩ থেকে ১৫ অগস্ট দেশের প্রতিটি বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন কর্মসূচি পালনের ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর এই কর্মসূচি শুরুর আগে ভারতের পতাকা কোড ২০০২-এর পরিবর্তনও করেছে কেন্দ্র।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা সমস্ত মন্ত্রক ও বিভাগের সচিবদের একটি চিঠিতে জানিয়েছেন, জাতীয় পতাকা প্রদর্শন, উত্তোলন ও ব্যবহারের ক্ষেত্রে জাতীয় পতাকা কোড, ২০০২ ও জাতীয় সম্মানের অবমাননা রোধ আইন, ১৯৭১ মেনে চলতে হবে। ২০ জুলাই, ২০২২ সালের সংশোধন অনুযায়ী, মুক্ত পরিবেশে কিংবা জনসাধারণের বাড়িতে জাতীয় পতাকা প্রদর্শিত হলে সেটিকে দিন ও রাতে উত্তোলন করা যাবে।

উল্লেখ্য, এতদিনের আইন অনুযায়ী, শুধুমাত্র সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্তই জাতীয় পতাকা উত্তোলনের অনুমতি ছিল। এবার সেই আইনে বদল আনা হল।এরই পাশাপাশি পরিবর্তন এসেছে জাতীয় পতাকা তৈরির উপাদান ও অন্যান্য বিষয়েও। আইনে স্পষ্ট বলা হয়েছে, সুতি, উল, সিল্ক, খাদি বান্টিং কাপড়, পলিয়েস্টার দিয়ে তৈরি করা যাবে পতাকা। পাশাপাশি চরকা ও হাতে বোনা পতাকাও ব্যবহার করা যাবে। এবার থেকে যন্ত্রে নির্মিত কিংবা পলিয়েস্টারের তৈরি জাতীয় পতাকাও ব্যবহার করা যাবে।

 

 

Previous articleনেশার টাকা না মেলায় মাকে গুলি করে মারল ছেলে