Banga Bhushan: রাজ্য সরকারের বিশেষ সম্মান! এবার ‘বঙ্গভূষণ’ পাচ্ছেন দেব-ঋতুপর্ণা

এই তালিকায় নাম রয়েছে সঙ্গীত শিল্পী শ্রেয়া ঘোষাল এবং কৌশিকী চক্রবর্তীর। পাশাপাশি তবলা বাদক অনিন্দ্য চট্টোপাধ্যায় (Anindya Chatterjee),শরদ বাদক দেবজ্যোতি বসুও (Debojyoti Basu) এই সম্মান পেতে চলেছেন।

সোমবার ২৫ জুলাই ২০২২ , রাজ্য সরকারের (Government of West Bengal) তরফ থেকে বিভিন্ন শাখার বিশিষ্ট ব্যক্তিত্বদের তাঁদের অবদানের স্বীকৃতি স্বরূপ ‘বঙ্গভূষণ’ (Banga Bhushan 2022 ) পুরস্কার প্রদানের আয়োজন করা হয়েছে। সেই তালিকায় নাম রয়েছে সাংসদ – অভিনেতা দেব (Dev), অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta), সঙ্গীত শিল্পী শ্রেয়া ঘোষাল (Shreya Ghosal), কৌশিকী চক্রবর্তী (Kaushiki Chakraborty)সহ আরও অনেকের। আগামিকাল বিকেলে কলকাতার নজরুল মঞ্চে (Nazrul Manch)এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

পশ্চিমবঙ্গ সরকারের তরফে দেওয়া একটি অসামরিক রাষ্ট্রীয় সম্মাননা এই ‘বঙ্গভূষণ’। বিভিন্ন শাখার বিশিষ্ট ব্যক্তিত্বদের তাঁদের অবদানের স্বীকৃতি স্বরূপ এই পুরস্কার দেওয়া হয়। এই পুরস্কার শেষ দেওয়া হয়েছে ২০১৮ সালে। তারপর করোনার কারণে সেভাবে অনুষ্ঠান করা সম্ভব হয় নি। এই বছর পুরস্কার প্রাপকদের তালিকায় রয়েছে দেব, ঋতুপর্ণার নাম। অফিসিয়াল যে আমন্ত্রণ পত্র সাংসদ – তারকাকে পাঠান হয়েছে তাতে লেখা হয়েছে, “বাংলার চলচ্চিত্র জগতে সামগ্রিক অবদানে স্বীকৃতিস্বরূপ আগামী ২৫ জুলাই, ২০২২ সোমবার বিকেল চারটেয় কলকাতার নজরুল মঞ্চের পশ্চিমবঙ্গ সরকার আপনাকে বঙ্গভূষণ সম্মান প্রদান করতে আগ্রহী। আপনার সানুগ্রহ সম্মতি প্রত্যাশা করি।” ‘মহানায়ক’ খেতাব পেয়েছেন আগেই, এবার দেবের মুকুটে নতুন পালক। ‘বঙ্গভূষণ’ সম্মানে সম্মানিত হচ্ছেন অভিনেতা। দেবের ঘনিষ্ঠ সূত্র থেকে জানা যাচ্ছে আগামিকাল তিনি এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন । তবে শুধু দেব নয় শিল্প – সংস্কৃতি এবং ক্রীড়া জগত থেকেও নানা গুণী জনকে ওই সম্মানে ভূষিত করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তালিকায় নাম রয়েছে অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর । অভিনয় জগতে তাঁর অবদানের জন্য তাঁকে ‘বঙ্গভূষণ’ দেবে পশ্চিমবঙ্গ সরকার। এই তালিকায় নাম রয়েছে সঙ্গীত শিল্পী শ্রেয়া ঘোষাল এবং কৌশিকী চক্রবর্তীর। পাশাপাশি তবলা বাদক অনিন্দ্য চট্টোপাধ্যায় (Anindya Chatterjee),শরদ বাদক দেবজ্যোতি বসুও (Debojyoti Basu) এই সম্মান পেতে চলেছেন। ‘বঙ্গভূষণ’ সম্মান পাচ্ছেন তিন বিশিষ্ট অর্থনীতিবিদ অর্মত্য সেন (Amartya Sen),কৌশিক বসু এবং অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় । বঙ্গবিভূষণ দেওয়া হচ্ছে গায়ক অভিজিৎ ভট্টাচার্যকে। রাজ্য সরকারের তরফ থেকে চিকিৎসা ক্ষেত্রে অবদানের জন্য ‘বঙ্গবিভূষণ’ সম্মান দেওয়া হবে এসএসকেএম হাসপাতালকে। এছাড়াও কলকাতার তিনটি বড় ফুটবল ক্লাব – মোহনবাগান, ইস্টবেঙ্গল এবং মহামেডান ক্লাবকে বাংলার ক্রীড়াক্ষেত্রে অবদানের জন্য ‘বঙ্গবিভূষণ’ দেওয়া হবে বলে খবর।


Previous articleজাতীয় পতাকা উত্তোলনের নিয়ম শিথিল করল কেন্দ্র