বিজেপি শাসিত রাজ্যে দূষিত জল খেয়ে মৃত ২, অসুস্থ ৪৫

প্রতীকী চিত্র।

খোদ কেন্দ্রীয় মন্ত্রীর লোকসভা কেন্দ্রেই পানীয় জল খেয়ে পেটব্যাথা, বমি, পেটখারাপ। যার জেরে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ২ জনের। অসুস্থ কমপক্ষে ৪৫। গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি ৩৫ জন। ঘটনাটি ঘটেছে কেন্দ্রীয় জলশক্তি প্রতিমন্ত্রী প্রহ্লাদ প্যাটেলের লোকসভা তথা মধ্যপ্রদেশের দামোহ শহরের কাছে খানছড়ি পাটি নামক একটি গ্রামে। এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়েছে গোটা এলাকায়।

আরও পড়ুন:বিচারপতিদের আক্রমণ করার একটা সীমা আছে: ফের সংবাদ মাধ্যমকে ভর্ৎসনা শীর্ষ আদালতের

জেলা প্রশাসন সূত্রের খবর,  খানছড়ি পাটি গ্রামের এক বয়স্ক পুরুষ ও মহিলা এই জল খাওয়ার পর অসু্স্থ বোধ করতে শুরু করেন। স্বাস্থ্য বিভাগের দল চিকিৎসা করতে আসার আগেই তাঁরা মারা যান। এর পর আরও দশ জনকে গুরুতর অসুস্থ অবস্থায় দামোহ জেলা হাসপাতালে ভর্তি করানো হয়। পরে নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করানো হয় আরও পঁয়ত্রিশ জনকে । মৃত ব্যক্তির আত্মীয়দের দাবি, কুয়োর জলই পান করেন গ্রামবাসীরা। কিন্তু জলে নোংরা ঢুকে যাওয়ায় জল দূষিত হয়ে পড়েছে। আর তাতেই মৃত্যু হয়েছে দু’জনের। প্রশ্ন উঠছে যে, যেখানে জলশক্তি মন্ত্রালয় ২০২৪ সালের মধ্যে ‘জল জীবন’ প্রকল্পের আওতায় ভারতের প্রতিটি বাড়িতে জলের কল লাগানোর পরিকল্পনা করছে, সেখানে খোদ জলশক্তি প্রতিমন্ত্রীর লোকসভা কেন্দ্রে কুয়োর জল পান করেন গ্রামবাসীরা?তবে ডাবল ইঞ্জিন সরকারের এ কেমন ‘উন্নয়ন’?  যদিও এই প্রশ্নের কোনও সদুত্তর দিতে পারেনি জেলা প্রশাসন।

চিকিৎসকরা জানিয়েছেন, কূপের দূষিত জল খাওয়ার পর পেটের ভিতর তীব্র প্রদাহ শুরু হওয়ার ফলেই তাঁরা অসুস্থ হয়ে পড়েন।চিকিৎসকদের প্রাথমিক অনুমান, দূষিত জল পান করে ডায়েরিয়া, বমি, পেটে সংক্রমণ হচ্ছে। এই ঘটনায় মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

Previous articleToday market price: আজকের বাজার দর
Next articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস