পৃথিবীর গতি বাড়ছে, ছোট হয়ে আসছে দিন!

পৃথিবী নিজের কক্ষপথে লাট্টুর মত ঘুরছে। তাতেই হচ্ছে দিনরাত। কিন্তু সম্প্রতি এই দিনরাতের হিসেব গুলিয়ে যাচ্ছে বিজ্ঞানীদের! প্রশ্ন উঠছে কীভাবে?

আরও পড়ুন:ব্যক্তিত্বকে সম্পদ করে কীভাবে সাফল্য পাবেন ? পথ দেখালো PAGEANTS 2023

সম্প্রতি দেখা গিয়েছে, গতি বেড়েছে পৃথিবীর। তাই নিজের অক্ষের চারপাশে একবার প্রদক্ষিণ করতে সময় লাগছে ২৪ ঘণ্টারও কম। সুতরাং স্বাভাবিকভাবেই রেকর্ড ভেঙে দিনের দৈর্ঘ্য অনেক কমে এসেছে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। গত ২৯ জুলাই ক্ষুদ্রতম দিনের সব রেকর্ড ভেঙে গেছে। সেদিন দিনের দৈর্ঘ্য হয়েছে সবচেয়ে কম। বিজ্ঞানীদের হিসেব অনুযায়ী, ২০২২ সালের ২৯ জুলাই পৃথিবীতে ২৪ ঘণ্টা সম্পন্ন হতে কয়েক মিলি সেকেন্ড বাকি ছিল। ১.৫৯ মিলিসেকেন্ড কমেই ২৯ জুলাই দিনটি সম্পন্ন হয়। আর এই ঘটনায় অতীতের সব রেকর্ড ভেঙে নতুন করে ‘ক্ষুদ্রতম দিন’ এর রেকর্ড গড়তে চলেছে এই দিনটি।

‘ইন্টারন্যাশনাল আর্থ রোটেশন অ্যান্ড রেফারেন্স সিস্টেম’ এর মতে সম্প্রতি একটু বেশি গতিতে ঘুরছে পৃথিবী। এখনও পর্যন্ত পৃথিবীতে সবচেয়ে ছোট দিনের নিরিখে ২৮ টি দিনের উল্লেখ রয়েছে। বিজ্ঞানীরা বলছেন, ধীরে ধীরে পৃথিবীর নিজের চারিদিকে ঘোরার গতিকে প্রভাবিত করছে চাঁদ। শুধু যে ২০২২ সালের ২৯ জুলাই এমনটা হয়েছে তা নয়। এর আগে ২০২০ সালের ১৯ জুলাইও এমনই ঘটনা ঘটেছে। তবে এরপর ২০২১ সালে পৃথিবী ফের নিজের চেনা গতিতেই প্রদক্ষিণ করেছে।তবে ২০২২ সালের ২৯ জুলাই তা আরও তাড়াতাড়ি  কিন্তু কেন এই বদল?

বিজ্ঞানীদের মতে, পৃথিবীতে দূষণের জেরে গলছে হিমবাহ। আর এই কারণেই এই পরিস্থিতি। যদিও এখনও এর কারণ অনুসন্ধান চালাচ্ছেন বিজ্ঞানীরা।

Previous articleকমনওয়েলথ গেমসে ফের সোনার পদক, ভারোত্তোলনে সোনা জিতলেন বাংলার অচিন্ত্য