২০ মাস বয়সেই দু-দুটো রেকর্ড! নজির গড়ল হুগলির ভ্রাজিষ্ণু

এক দেখাতেই মুখস্থ হয়ে যায়। যেটাই দেখে সেটা আর ভোলে না। দেশবিদেশের পতাকা থেকে শুরু করে বিভিন্ন দর্শনীয় স্থান, মণীষীদের নাম অনায়াসে বলে দিতে পারে! শুধু তাই নয় গ্লোব দেখামাত্রই আপনাকে অনায়াসে দেখিয়ে দেবে সাগর, মহাসাগর ও দেশের নাম।  যার কথা বলছি, তার বয়স মাত্র ২০ মাস। যতটুকু মাথা, তার তুলনায় ঢের জানে সে। হুগলীর চূচড়ার এই বহুমূখী প্রতিভার অধিকারী খুদেটির নাম ভ্রাজিষ্ণু ভট্টাচার্য। তার মায়ের দাবি, দু’হাজারেরও বেশি জিনিস মনে রাখতে পারে সে। ইতিমধ্যেই ইণ্ডিয়া বুক অফ রেকর্ড ও এশিয়া বুক অফ রেকর্ড করে এই ছোট্ট শিশুটি কৃতিত্ব অর্জন করেছে।

আরও পড়ুন:লেজেন্ডস ক্রিকেট লিগে খেলবেন মহারাজ, বিপক্ষে ইয়ন মর্গ্যান, ব্রেটলি : সূত্র

মাত্র দেড় বছর থেকেই ছোট্ট ভ্রাজিষ্ণুর মধ্যে অজানাকে জানার ইচ্ছা লক্ষ্য করে তার পরিবার। তারপর থেকেই মা-বাবা বিভিন্ন জিনিস শেখাতে থাকেন। পাড়া পড়শিরাও খুদের বহুমূখী প্রতিভা দেখে তাজ্জব। ছোট্ট ভ্রাজিষ্ণুকে উৎসাহিত করতে তারাও বিভিন্ন বই উপহার দেন। এরপর মা-বাবা যোগাযোগ করেন  ইন্ডিয়া বুক অফ রেকর্ডে। চলতি বছরেই তাঁর কৃতিত্ব ইন্ডিয়া বুক অফ রেকর্ডে উঠে আসে। এরপরই শুরু হয় ভ্রাজিষ্ণুর যাত্রা। এমনকি ১ বছর ৮ মাসে কারও সাহায্য ছাড়া টানা দেড় কিলোমিটার হাঁটতে পারে সে। যা দেখে চমকে যায় সকলে। সেখানেও সর্বকনিষ্ঠ শিশু হিসেবে হাঁটায় রেকর্ড করে এশিয়া বুক অফ রেকর্ডে জায়গা করে নেয় ভ্রাজিষ্ণু।

এত ছোট বয়সে একের পর একের রেকর্ড গড়ায় গর্বিত তার পরিবারের সকলে। দাদু ঠাকুমার ইচ্ছে বড় হয়ে নিজের নামের পাশাপাশি দেশের নামও উজ্জ্বল করুক ভ্রাজিষ্ণু। বাবা-মা-এর ইচ্ছে বর হয়ে ভ্রাজিষ্ণু মহাকাশবিজ্ঞানী হোক। তার মা জানান, বড় হয়ে অন্য কিছু হতে চাইলেও তার পাশে থাকবেন তারা পরিবার।

Previous articleMonkey pox: মাঙ্কিপক্স নিয়ে বাড়ছে দুশ্চিন্তা, এবার সংক্রমণের থাবা রাজস্থানে
Next articleস্বাস্থ্য দফতরে চুক্তিভিত্তিক কর্মী নিয়োগে ‘দুর্নীতি’র আশঙ্কায় জনস্বার্থ মামলা হাইকোর্টে